২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

৯৫ শতাংশ কার্যকরী করোনা ভ্য়াকসিন

৯৫ শতাংশ কার্যকরী করোনা ভ্য়াকসিন - সৃংগৃহীত

করোনা দূরীকরণে আরও আশা দেখাচ্ছে ফাইজার ভ্য়াকসিন। তাদের তৈরি করোনা টিকা ৯০ শতাংশেরও বেশি কার্যকরী বলে আগেই জানানো হয়েছিল। বুধবার ওই সংস্থার তরফে দাবি করা হয়েছে, ট্রায়াল শেষে দেখা গিয়েছে, তাদের তৈরি প্রতিষেধক ৯৫ শতাংশ কার্যকরী। কয়েকদিনের মধ্যেই জরুরী ভিত্তিতে মার্কিন অনুমোদনের জন্য আবেদন করা হবে বলে জানানো হয়েছে।

ফাইজার ও জার্মানের বায়োএনটেক যৌথভাবে করোনার সম্ভাব্য প্রতিষেধক তৈরি করছে। করোনা ভ্য়াকসিন তৈরিতে ক্লিনিক্য়াল ট্রায়ালে এই প্রথম কোনও সংস্থা এত বড় মাপের সাফল্যর মুখ দেখল বলে মনে করা হচ্ছে।

এর আগে, সাফল্য প্রসঙ্গে ফাইজারের চেয়ারম্যান ও চিফ এগজিকিউটিভ অ্যালবার্ট বুর্লা এক বিবৃতিতে জানিয়েছিলেন, ‘বিজ্ঞান ও মানবতার জন্য মহান দিন। এমন সময় ভ্য়াকসিন তৈরির কর্মসূচিতে আমরা সবচেয়ে কঠিন মাইলস্টোনে পৌঁছোচ্ছি, যখন বিশ্বের এটা খুব দরকার…’। ফাইজারের অন্যতম শীর্ষ বিজ্ঞানী বিল গ্রুবারের কথায়, ‘এটা জনস্বাস্থের জন্যও বড় দিন’।

অন্যদিকে, তাদের তৈরি করোনা ভ্য়াকসিন ৯৪.৫ শতাংশ কার্যকর বলে দাবি করেছে মডার্না। তাদের তৈরি ভ্য়াকসিনে আশার আলো দেখাচ্ছে বলে সোমবার জানিয়েছে মডার্না।

প্রসঙ্গত, একবছর পরও এখনও বিশ্বের বিভিন্ন দেশে করোনার দাপট চলছে। এই প্রেক্ষাপটে করোনা নির্মূল করতে সকলেই ভ্য়াকসিনের দিকে তাকিয়ে। ভ্য়াকসিন তৈরিতে এমন সাফল্য আশাল আলো জাগালো বলেই মনে করা হচ্ছে। সূত্র : দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল