২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

আর্মেনিয়ার দখল থেকে ১৯৩ এলাকা মুক্ত করল আজেরি সেনাবাহিনী

আর্মেনিয়ার দখল থেকে ১৯৩ এলাকা মুক্ত করল আজেরি সেনাবাহিনী
আর্মেনিয়ার দখল থেকে ১৯৩ এলাকা মুক্ত করল আজেরি সেনাবাহিনী - ছবি : সংগৃহীত

আজারবাইজানের সেনাবাহিনী আর্মেনিয়ার দখল থেকে ১৯৩ এলাকা মুক্ত করেছে বলে জানিয়েছে তুরস্কের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়।

নাগার্নো-কারাবাখে চতুর্থ সপ্তাহের মতো চলমান যুদ্ধের মধ্যে রোববার তুর্কি মন্ত্রণালয় এ তথ্য জানায়।

এক টুইট বার্তায় বলা হয়, আজারবাইজানের বীর সেনারা যুদ্ধক্ষেত্রে নিজেদের শক্তি ও সক্ষমতা দেখিয়ে একের পর এক এলাকা দখলদারদের থেকে মুক্ত করছে।

নাগার্নো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যকার এক মাস ধরে চলমান যুদ্ধে আজারবাইজানের সেনাবাহিনী দখলদার আর্মেনিয়ার কাছ থেকে এসব এলাকা মুক্ত করে।

যার মধ্যে জাবরাইল জেলা শহর ও ফুজুলি জেলা শহর, জাঙ্গিলান শহর, মিনজিভান, আগাবেন্দ এলাকা ছাড়াও হাদরুত এলাকা, খোজাভেন্দ জেলার বেশ কয়েকটি গ্রাম ও তাতার জেলার বিভিন্ন স্থান আজারবাইজানের দখলে আসে।

কৌশলগত গুরুত্বপূর্ণ আগদের জেলা ও মুরভড্যাগও আজেরি সেনাদের দখলে আসে বলে জানায় আজারবাইজান।

এদিকে সর্বশেষ ২৬ অক্টোবর শুরু হওয়া যুদ্ধবিরতি ভঙ্গ করে আজারবাইজানের বেসমারিক এলাকায় হামলা চালাচ্ছে আর্মেনিয়া। গত ২৭-২৭ অক্টোবর চালানো হামলায় ২৬ বেসমারিক নাগরিক নিহত হয়েছে বলে জানিয়েছে আজারবাইজান।

নাগার্নো-কারাবাখ অঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের ভূখণ্ড হিসেবে স্বীকৃত। তবে ওই অঞ্চলটি জাতিগত আর্মেনীয়রা ১৯৯০’র দশক থেকে নিয়ন্ত্রণ করছে। এবার নিজেদের এই ভূখণ্ড দখলে নিতে সেপ্টেম্বরের ২৭ তারিখ থেকে আর্মেনিয়ার বিরুদ্ধে অভিযান শুরু করে আজারবাইজান।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ



premium cement
আবাহনী-মোহামেডান ম্যাচে মারামারি, মাঠ ছেড়ে উঠে গেল সাদা-কালোরা কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী

সকল