২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

আর্মেনিয়ার দখল থেকে ১৯৩ এলাকা মুক্ত করল আজেরি সেনাবাহিনী

আর্মেনিয়ার দখল থেকে ১৯৩ এলাকা মুক্ত করল আজেরি সেনাবাহিনী
আর্মেনিয়ার দখল থেকে ১৯৩ এলাকা মুক্ত করল আজেরি সেনাবাহিনী - ছবি : সংগৃহীত

আজারবাইজানের সেনাবাহিনী আর্মেনিয়ার দখল থেকে ১৯৩ এলাকা মুক্ত করেছে বলে জানিয়েছে তুরস্কের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়।

নাগার্নো-কারাবাখে চতুর্থ সপ্তাহের মতো চলমান যুদ্ধের মধ্যে রোববার তুর্কি মন্ত্রণালয় এ তথ্য জানায়।

এক টুইট বার্তায় বলা হয়, আজারবাইজানের বীর সেনারা যুদ্ধক্ষেত্রে নিজেদের শক্তি ও সক্ষমতা দেখিয়ে একের পর এক এলাকা দখলদারদের থেকে মুক্ত করছে।

নাগার্নো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যকার এক মাস ধরে চলমান যুদ্ধে আজারবাইজানের সেনাবাহিনী দখলদার আর্মেনিয়ার কাছ থেকে এসব এলাকা মুক্ত করে।

যার মধ্যে জাবরাইল জেলা শহর ও ফুজুলি জেলা শহর, জাঙ্গিলান শহর, মিনজিভান, আগাবেন্দ এলাকা ছাড়াও হাদরুত এলাকা, খোজাভেন্দ জেলার বেশ কয়েকটি গ্রাম ও তাতার জেলার বিভিন্ন স্থান আজারবাইজানের দখলে আসে।

কৌশলগত গুরুত্বপূর্ণ আগদের জেলা ও মুরভড্যাগও আজেরি সেনাদের দখলে আসে বলে জানায় আজারবাইজান।

এদিকে সর্বশেষ ২৬ অক্টোবর শুরু হওয়া যুদ্ধবিরতি ভঙ্গ করে আজারবাইজানের বেসমারিক এলাকায় হামলা চালাচ্ছে আর্মেনিয়া। গত ২৭-২৭ অক্টোবর চালানো হামলায় ২৬ বেসমারিক নাগরিক নিহত হয়েছে বলে জানিয়েছে আজারবাইজান।

নাগার্নো-কারাবাখ অঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের ভূখণ্ড হিসেবে স্বীকৃত। তবে ওই অঞ্চলটি জাতিগত আর্মেনীয়রা ১৯৯০’র দশক থেকে নিয়ন্ত্রণ করছে। এবার নিজেদের এই ভূখণ্ড দখলে নিতে সেপ্টেম্বরের ২৭ তারিখ থেকে আর্মেনিয়ার বিরুদ্ধে অভিযান শুরু করে আজারবাইজান।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ



premium cement