১১ আগস্ট ২০২২
`

আজারবাইজানের হামলায় কারাবাখের প্রতিরক্ষামন্ত্রী আহত; দায়িত্বে নতুন মুখ


আজারবাইজানের সেনাবাহিনীর হামলায় স্বঘোষিত প্রজাতন্ত্র নাগার্নো-কারাবাখের প্রতিরক্ষামন্ত্রী জালাল হারুতিয়ান মারাত্মক আহত হয়েছেন। তাকে বহনকারী গাড়িতে আজারবাইজানের সেনাবাহিনী বোমা হামলা করলে তিনি প্রাণে বেঁচে গেলেও মারাত্মক আহত হন।

এদিকে নাগার্নো-কারাবাখের প্রতিরক্ষামন্ত্রী জালাল হারুতিয়ানের গাড়িতে হামলার ভিডিও ক্লিপ প্রকাশ করেছে আজারবাইজানের সেনাবাহিনী।

ভিডিও ক্লিপে দেখা যাচ্ছে, চলমান একটি গাড়িতে বিস্ফোরণের পর আগুন ধরে গেছে। এই গাড়িতেই স্বঘোষিত প্রজাতন্ত্র কারাবাখের প্রতিরক্ষামন্ত্রী ছিলেন। আর্মেনিয়ার নিয়ন্ত্রণে থাকা কারাবাখ অঞ্চলের স্থানীয় সরকার আজারবািইজানের সেনাবাহিনীর হামলায় তাদের প্রতিরক্ষামন্ত্রী আহত হওয়ার খবরের সত্যতা স্বীকার করেছে।

কারাবাখের স্বঘোষিত স্থানীয় সরকারের প্রধান আরাইক হারুতুনিয়ান বলেছেন, প্রতিরক্ষামন্ত্রী জালাল হারুতিয়ান আহত হওয়ার কারণে নতুন একজনকে প্রতিক্ষামন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে। তার দ্রুত সুস্থতাও কামনা করেছেন তিনি। 

সম্প্রতি আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে নাগার্নো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে ব্যাপক সংঘর্ষ শুরু হয়। এর ফলে বহু মানুষ হতাহত হয়েছেন। দুই দেশ এর আগে তিন বার যুদ্ধবিরতিতে সম্মত হলেও স্বল্প সময়ের ব্যবধানে আজারবাইজান ও আর্মেনিয়া আবারো সংঘর্ষে জড়িয়ে পড়েছে।

উল্লেখ্য, আন্তর্জাতিকভাবে নাগার্নো-কারাবাখ অঞ্চলটি আজারবাইজানের ভূখণ্ড হিসেবে স্বীকৃত। কিন্তু ১৯৯০ এর দশকে সেখানে আজারি মুসলিম জনগোষ্ঠীকে উৎখাত করে সন্ত্রাসী কার্যকলাপের মাধ্যমে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে আর্মেনিয়া। সে সময় নাগার্নো-কারাবাখ অঞ্চল থেকে বহু আজারি নাগরিককে বিতাড়িত করা হয়। পার্সটুডে


আরো সংবাদ


premium cement
করোনা আক্রান্ত ১০ লাখ, মৃত ৪ হাজার তামাবিল হয়ে মেঘালয়ে গেল কলকাতার পণ্য বঙ্গোপসাগরে লঘুচাপ : ৬ ট্রলারডুবি, ১৯ জেলে নিখোঁজ ৫ থেকে ১১ বছরের শিশুদের পরীক্ষামূলক টিকাদান শুরু আজ দ‌ক্ষিণাঞ্চ‌লের সব নদীর পা‌নি বিপৎস‌ীমার ওপরে, নিম্নাঞ্চল প্লা‌বিত ভারতের নতুন প্রধান বিচারপতি ললিত : যুক্ত ছিলেন বাবরি থেকে তিন তালাক মামলায় নিউ ইয়র্কের অ্যাটর্নি অফিসে জবানবন্দি দিতে অস্বীকৃতি ট্রাম্পের রাজধানীর হোটেলে নারী চিকিৎসকের গলাকাটা লাশ, কথিত স্বামী পলাতক মুরগির একটি ডিম বিক্রি হলো ৫৮ হাজার টাকায়! মৃত্যু উপত্যকায় ১০০০ বছর পর বন্যা! ২৩টা গ্র্যান্ড স্ল্যাম কম কী? কোর্টকে বিদায় জানাতে প্রস্তুত সেরেনা

সকল