০৫ ডিসেম্বর ২০২০

আজারবাইজানের হামলায় কারাবাখের প্রতিরক্ষামন্ত্রী আহত; দায়িত্বে নতুন মুখ


আজারবাইজানের সেনাবাহিনীর হামলায় স্বঘোষিত প্রজাতন্ত্র নাগার্নো-কারাবাখের প্রতিরক্ষামন্ত্রী জালাল হারুতিয়ান মারাত্মক আহত হয়েছেন। তাকে বহনকারী গাড়িতে আজারবাইজানের সেনাবাহিনী বোমা হামলা করলে তিনি প্রাণে বেঁচে গেলেও মারাত্মক আহত হন।

এদিকে নাগার্নো-কারাবাখের প্রতিরক্ষামন্ত্রী জালাল হারুতিয়ানের গাড়িতে হামলার ভিডিও ক্লিপ প্রকাশ করেছে আজারবাইজানের সেনাবাহিনী।

ভিডিও ক্লিপে দেখা যাচ্ছে, চলমান একটি গাড়িতে বিস্ফোরণের পর আগুন ধরে গেছে। এই গাড়িতেই স্বঘোষিত প্রজাতন্ত্র কারাবাখের প্রতিরক্ষামন্ত্রী ছিলেন। আর্মেনিয়ার নিয়ন্ত্রণে থাকা কারাবাখ অঞ্চলের স্থানীয় সরকার আজারবািইজানের সেনাবাহিনীর হামলায় তাদের প্রতিরক্ষামন্ত্রী আহত হওয়ার খবরের সত্যতা স্বীকার করেছে।

কারাবাখের স্বঘোষিত স্থানীয় সরকারের প্রধান আরাইক হারুতুনিয়ান বলেছেন, প্রতিরক্ষামন্ত্রী জালাল হারুতিয়ান আহত হওয়ার কারণে নতুন একজনকে প্রতিক্ষামন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে। তার দ্রুত সুস্থতাও কামনা করেছেন তিনি। 

সম্প্রতি আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে নাগার্নো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে ব্যাপক সংঘর্ষ শুরু হয়। এর ফলে বহু মানুষ হতাহত হয়েছেন। দুই দেশ এর আগে তিন বার যুদ্ধবিরতিতে সম্মত হলেও স্বল্প সময়ের ব্যবধানে আজারবাইজান ও আর্মেনিয়া আবারো সংঘর্ষে জড়িয়ে পড়েছে।

উল্লেখ্য, আন্তর্জাতিকভাবে নাগার্নো-কারাবাখ অঞ্চলটি আজারবাইজানের ভূখণ্ড হিসেবে স্বীকৃত। কিন্তু ১৯৯০ এর দশকে সেখানে আজারি মুসলিম জনগোষ্ঠীকে উৎখাত করে সন্ত্রাসী কার্যকলাপের মাধ্যমে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে আর্মেনিয়া। সে সময় নাগার্নো-কারাবাখ অঞ্চল থেকে বহু আজারি নাগরিককে বিতাড়িত করা হয়। পার্সটুডে


আরো সংবাদ

বলের আঘাতে মৃত্যু বার বার কাঁদিয়েছে ক্রিকেটকে নেতানিয়াহুর সফরের খবর ফাঁস করায় মোসাদ প্রধানের সৌদি সফর বাতিল বগুড়ায় করোনায় আক্রান্ত ৯ হাজার ছাড়াল বড়শিতে ধরা পড়ল ২০ কেজির ডলফিন! বিজ্ঞানীদের মধ্যে আশা জাগাচ্ছে কোভিড-১৯ টিকা কাতারের সাথে বিরোধ নিষ্পত্তিতে ৪ আরব দেশের চুক্তি চূড়ান্ত সিরাজদিখানে প্রতিপক্ষকে ফাঁসাতে মন্দিরের প্রতিমা ভাংচুর খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে মাটির সজীবতা-গুণাগুণ বজায় রাখতে হবে : কৃষিমন্ত্রী আরো ৫০০ আফ্রিকান ইহুদি নিয়ে আসা হলো ইসরাইলে বাইডেনের প্রধান স্বাস্থ্য উপদেষ্টা হওয়ার প্রস্তাব গ্রহণ করলেন ফাউসি স্বৈরাচার পতন দিবস উপলক্ষে মিয়া গোলাম পরওয়ারের বিবৃতি

সকল

মানুষের মতো দেখলেও তাকে যে কারণে জঙ্গলে ফল-ঘাস খেয়ে থাকতে হয় (১০৬৬২)বায়তুল মোকাররমের সামনে ভাস্কর্যবিরোধীদের মিছিলে লাঠিচার্জ (৯২৬৬)ইরানি বিজ্ঞানী হত্যাকাণ্ডের পর এই প্রথম মুখ খুললেন বাইডেন (৯১৬১)রাজধানীতে সমাবেশের অনুমতি পায়নি সম্মিলিত ইসলামী দলগুলো (৭৪৬২)ভাস্কর্য, মহাকালের প্রেক্ষাপট (৭০৯১)কোনো মুসলিম হিন্দু নারীকে বিয়ে করতে পারে কিনা (৬৭৯৭)নাগর্নো-কারাবাখে জয় পেতে কত সৈন্য হারাতে হলো আজারবাইজানকে? (৬৭৯২)আমারও একটি ধর্ম আছে (৬২৮৯)নতুন পরমাণু কেন্দ্রে জ্বালানী ঢোকানোর কাজ শুরু করেছে পাকিস্তান (৫৫৪৩)ইরানের পরমাণু কর্মসূচির রিপোর্ট ফাঁসের নিন্দা রাশিয়ার (৫১৯২)