২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ফিলিপাইনে টাইফুন থেকে সৃষ্ট বন্যায় ৩ জনের মৃত্যু

- সংগৃহীত

ফিলিপাইনের মধ্যাঞ্চলে টাইফুন মোলাভে’র প্রভাবে সৃষ্ট বন্যায় অন্তত তিন জনের প্রাণহানি ঘটেছে এবং নিখোঁজ হয়েছে আরো কয়েকজন। কর্মকর্তারা মঙ্গলবার জানিয়েছেন, হাজার হাজার বাস্তুচ্যুত মানুষ সেখানকার আশ্রয়কেন্দ্রে ঠাঁই নিয়েছে। খবর এএফপি’র।

টাইফুন মোলাভে রোববার আঘাত হানায় নিচু গ্রাম ও কৃষিজমি ডুবে গেছে, বিদ্যুতের লাইন উপড়ে পড়েছে এবং কয়েক‘শ ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। জাতীয় আবহাওয়া পূর্বাভাস সংস্থা জানায়, টাইফুনটি এখন দক্ষিণ চীন সাগর পেরিয়ে ভিয়েতনামের দিকে অগ্রসর হচ্ছে।

সেন্ট্রাল ভিসায়াসের বেসামরিক প্রতিরক্ষা কার্যালয়ের রিজাজয় হার্নান্দেজ এএফপিকে জানান, মৃতদের মধ্যে একজন নারী। ১২ ব্যক্তি নিখোঁজ রয়েছে, জানা গেছে- নিখোঁজদের বেশিরভাগই জেলে। ৮শ’র বেশি আশ্রয় কেন্দ্রে ৭০ হাজারেরও বেশি লোক আশ্রয় নিয়েছে।

জাতীয় দুর্যোগ ঝুঁকি নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনা কাউন্সিল (এনডিআরআরএমসি) মুখপাত্র মার্ক টিম্বল জানিয়েছেন, এই দুর্যোগে ৩ জন ডুবে মারাগেছে। সংস্থাটি সতর্ক করেছে জানিয়েছে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

ফিলিপাইনে প্রতি বছর গড়ে ২০ টি ঝড় ও টাইফুন আঘাত হানে, যা তাদের জাতীয় জীবনে উদ্বেগজনক ও বিপর্যয়কর পরিস্থিতি সৃষ্টি করে। অনেক ঝড়ই মারাত্মকভাবে ফসল, ঘরবাড়ি ও অকাঠামো নিশ্চিহ্ন করে দেয় এবং লাখ লাখ মানুষ দুঃখ-দুর্দশার শিকার হয়। ২০১৩ সালে দেশটিতে সুপার টাইফুন হাইয়ানে ৭ হাজার ৩শ’রও বেশি লোক নিহত বা নিখোঁজ হয়। বাসস


আরো সংবাদ



premium cement