০৪ ডিসেম্বর ২০২০
মালয়েশিয়া

জরুরী অবস্থা জারি নাকচ, মুহিউদ্দিনের পদত্যাগ দাবি


মালয়েশিয়ার রাজা দেশটিতে জরুরী অবস্থা জারির বিষয়টি নাকচ করে দিয়েছেন। এর ফলে আজ সোমবার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের বিরুদ্ধে পদত্যাগের দাবি আরো জোরদার হয়ে উঠেছে।

নতুন ধাপে করোনা বৃদ্ধি ও অর্থনৈতিক ধ্বস ঠেকাতে জরুরী অবস্থা জারির অনুমতি চেয়েছিলেন মুহিউদ্দিন। কিন্তু প্রধানমন্ত্রীর বিরুদ্ধে সমালোচকদের অভিযোগ, জরুরী অবস্থা জারি করে পার্লামেন্ট অধিবেশন স্থগিত রাখতে চান, যাতে তার সংসদীয় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের বিষয়টি এড়ানো যায়।

মালয়েশিয়ার রাজা আল-সুলতান আব্দুল্লাহর এই ঘোষণার পর মুহিউদ্দিনের ক্ষমতা হাতছাড়া হওয়ার পথে। কয়েক দিন আগেই বিরোধী দলীয় নেতা আনোয়ার ইব্রাহিম পার্লামেন্টে তার সংখ্যাগরিষ্ঠ সমর্থন আছে বলে ঘোষণা দিয়েছেন।

এছাড়া তার জোট নতুন সরকার গঠনের মতো প্রয়োজনীয় সমর্থকদের একটি তালিকা রাজার কাছে জমা দিয়েছেন।

গতকাল রোববার মুহিউদ্দিনের অনুরোধ প্রত্যাখ্যান করে রাজা আল-সুলতান আব্দুল্লাহ দেশটির রাজনীতিবিদদের সব ধরনের রাজনৈতিক খেলা বন্ধ করতে অনুরোধ জানিয়েছেন।

এসময় রাজা করোনা মহামারী মোকাবিলায় যথাযথ পদক্ষেপ নিতে সরকারকে নির্দেশ দেন।

ইউনাইটেড মালয় ন্যাশনাল অর্গানাইজেশনের (উমানো) একজন সিনিয়র নেতা আহমেদ পুয়াদ জারকাশি বলেন, রাজনৈতিক খেলায় প্রভাবিত না হওয়ার জন্য রাজাকে ধন্যবাদ। যা দেশকে অস্থিতিশীল পরিস্থিতির দিকে নিয়ে যেতে পারত।

তিনি বলেন, জনগণের মঙ্গল আরো গুরুত্বপূর্ণ। মুহিউদ্দিনের এখনই পদত্যাগ করা উচিত।

আজ সোমবার মুহিউদ্দিন ক্যাবিনেট মিটিং ডেকেছেন। রোববার দেয়া এক বিবৃতিতে প্রধানমন্ত্রী বলেছেন, রাজা অনুরোধ প্রত্যাখ্যান করার বিষয়টি ক্যাবিনেট মিটিংয়ে আলোচনা করা হবে।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ

সৌদি আরবে ইমাম হোসাইন মসজিদটি ভেঙে ফেলার নির্দেশ (১০৭২৭)অপশক্তি মোকাবেলা করে ইসলামের বিজয় নিশ্চিত করতে হবে : মামুনুল হক (৯১৪৮)রাজধানীতে সমাবেশের অনুমতি পায়নি সম্মিলিত ইসলামী দলগুলো (৮৩৫৮)ভাস্কর্যের নামে মূর্তি স্থাপন কোনোক্রমে মেনে নেয়া যায় না : সম্মিলিত ইসলামী দলসমূহ (৫৯৯৭)স্টেডিয়ামগুলোকে জেলে রূপান্তরের অনুমতি না দেয়ায় কেজরিওয়ালের ওপর ক্ষুব্ধ মোদি (৫৬৯৯)দেশের প্রয়োজনে সর্বোচ্চ ত্যাগ স্বীকারের নির্দেশ সেনাপ্রধানের (৫৪১৬)আওয়ামী লীগের আপত্তি, মামুনুল হকের মাহফিল বাতিল (৫২৩৭)কোনো মুসলিম হিন্দু নারীকে বিয়ে করতে পারে কিনা (৪৯৫৯)বাবার ডাকে বাড়ি ফিরে বড় ভাইয়ের হাতে খুন (৪৬০৮)পাঠ্যসূচিতে থাকলেও গুরুত্ব হারাচ্ছে ইসলাম শিক্ষা (৪০৩৯)