২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
আঞ্চলিক আইনপ্রণেতাদের রিপোর্ট

রোহিঙ্গা সঙ্কটে আসিয়ানের দুর্বলতা প্রকাশ

- সংগৃহীত

অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশন্স (আসিয়ান) মিয়ানমারের রোহিঙ্গা সঙ্কটে কার্যকরভাবে সাড়া দিতে ব্যর্থ হয়েছে। এর প্রধান কারণ নেতৃত্বের অভাব এবং মানবাধিকার লঙ্ঘনের মাত্রা সংস্থাটির বুঝতে না পারা। একদল আঞ্চলিক আইনপ্রণেতার তৈরি করা এক রিপোর্টে এ তথ্য প্রকাশ পেয়েছে।

আসিয়ান পার্লামেন্টেরিয়ান ফর হিউম্যান রাইটস জানায়, আসিয়ান তার নিজস্ব প্রাতিষ্ঠানিক কাঠামোর কারণেই ক্ষতিগ্রস্ত হয়েছে। এর ফলেই মিয়ানমারকে আসিয়ান সম্পৃক্ততার মানদণ্ড দেয়ার ব্যবস্থা করেছে। জাকার্তার আসিয়ান সচিবালয়ে নেতৃত্বের ব্যর্থতাও ছিল। রিপোর্টে বলা হয় একদিকে সমঝোতা ও হস্তক্ষেপ না করার নীতি এবং অন্য দিকে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ চিৎকারের ফলে আঞ্চলিক ব্লকটি এই সঙ্কটে সাড়া দিতে হিমশিম খেতে থাকে। ফলে তারা সহিংসতা ও বাস্তুচ্যুতির চক্র থেকে বের হতে পারেনি।

মিয়ানমারের সামরিক দমন অভিযানের ফলে প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা, বেশির ভাগই মুসলিম, বাংলাদেশে পালিয়ে আসে। বিষয়টি এখন জাতিসঙ্ঘের শীর্ষ আদালতে বিচারাধীন। যারা বাংলাদেশে চলে এসেছে, তারা ঘিঞ্জি বস্তিতে অবস্থান করছে। আর যারা এখনো মিয়ানমারে রয়ে গেছে, তারা বাস্তুচ্যুত লোকদের শিবিরে থাকতে বাধ্য হচ্ছে। মিয়ানমার কয়েক প্রজন্ম ধরে বসবাস করে এলেও রোহিঙ্গাদের তাদের নাগরিক হিসেবে স্বীকার করে না। এটাই এই সঙ্কটের মূল বিষয়।

এপিএইচআর বোর্ডের প্রধান মালয়েশিয়ার এমপি চার্লস সান্টিয়াগো বলেন, আসিয়ান বিষয়টিকে মানবিক দৃষ্টিকোণ থেকে দেখেছে। এটি আসলে মিয়ানমারেরই দৃষ্টিভঙ্গী। তিনি বলেন, সংস্থাটি নাগরিকত্ব, ধর্মীয় অধিকার, ভূমি ইস্যুর মতো গুরুত্বপূর্ণ ইস্যুগুলোর অবসান ঘটায়নি। গুরুত্বপূর্ণ ইস্যুগুলোই অগ্রাহ্য করা হয়েছে। আলজাজিরা


আরো সংবাদ



premium cement
‘১ টাকার কাজ ১০০ টাকায়, ৯৯ যায় মুজিব কোটে’ রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায় ইরান নিয়ে মার্কিন হুঁশিয়ারি পাকিস্তানকে গাজায় গণকবরের বিষয়ে ইসরাইলের কাছে ‘জবাব’ চেয়েছে হোয়াইট হাউস দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়ন করা হলে হামাস অস্ত্র ছাড়তে রাজি শনিবার থেকে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা, প্রস্তত জবি ক্যাম্পাসগুলোতে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন বাইডেন: মুখপাত্র নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ

সকল