০৫ ডিসেম্বর ২০২০

তালেবানের হামলায় আফগান নিরাপত্তা বাহিনীর ৩৪ সদস্য নিহত


আফগানিস্তানে তালেবান যোদ্ধাদের চালানো হামলায় দেশটির নিরাপত্তা বাহিনীর ৩৪ সদস্য নিহত হয়েছে। বুধবার আফগানিস্তানের
উত্তরাঞ্চলীয় তাখার প্রদেশের বাহারাক জেলায় তালেবান যোদ্ধারা এই হামলা চালায়। হামলায় আফগান নিরাপত্তাবাহিনীর অন্তত ৩৪ সদস্য নিহত ও আরো অনেকে আহত হয়েছেন।

দেশটির তাখার প্রদেশের প্রাদেশিক স্বাস্থ্য পরিচালক আব্দুল কাইয়ুম ফরাসী বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, হামলায় প্রদেশের পুলিশের উপ-প্রধানসহ নিরাপত্তা বাহিনীর ৩৪ কর্মকর্তা নিহত হয়েছেন। বুধবার রাতে বাহারাক জেলার এই হামলায় আরো ৮ জন আহত হয়েছেন।

আব্দুল কাইয়ুম বলেন, তালেবানের হামলায় নিহত নিরাপত্তাকর্মীরা একটি অভিযান পরিচালনা করতে যাচ্ছিল, পথেই তালেবানের আক্রমণের শিকার হয় তারা। তালেবান যোদ্ধারা ওই এলাকার আশপাশের বাড়িগুলোতে অবস্থান নিয়েছিল। সেখান থেকেই তারা নিরাপত্তা বাহিনীর ওপর হামলা চালায়।

জার্মান সংবাদ সংস্থা ডিপিএ বলছে, স্থানীয় রাজনীতিকরা ওই হামলায় ৪২ জন নিহত হয়েছেন বলে জানিয়েছেন। কয়েক বছর ধরে তাখার প্রদেশের ১৬টি জেলার মধ্যে ১১টি জেলার বেশিরভাগ এলাকার নিয়ন্ত্রণ করছে তালেবান।

প্রাদেশিক সরকারের মুখপাত্র জাওয়াদ হেজরি বলেছেন, তাখারে এখনও লড়াই চলছে এবং তালেবানেরও ব্যাপক হতাহত হয়েছে। বাহারাক জেলায় একটি অভিযানে যাওয়ার সময় তালেবানের হামলার শিকার হয় নিরাপত্তা বাহিনী।

তিনি বলেন, ওই এলাকার আশপাশের বাড়ি-ঘরে অবস্থান নেয় তালেবান। শত্রুদের বিরুদ্ধে ওই এলাকায় অভিযানের সময় তারা আমাদের নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে হামলা চালায়।

অবশ্য তালেবান এখন পর্যন্ত এই হামলার বিষয়ে কোনো মন্তব্য করেনি। আলজাজিরা


আরো সংবাদ

২০ বছর পর হত্যার রহস্য উদঘাটন, দ্রুত বিচারের দাবিতে মানববন্ধন মহাকাশেও মুলার বাম্পার ফলন, যে কারণে পৃথিবীর বাইরে মুলা চাষ পঞ্চাশোর্ধ বিধবাকে ধর্ষণ, সালিশে অভিযুক্তকে জরিমানা আদালতেই গ্রেফতার বিয়ে করতে আসা মুসলিম যুবক, মেয়েটির চিৎকারে হতবাক কোর্ট চত্বর আমরা মানচিত্র-পতাকা পেয়েছি কিন্তু স্বাধীনতা পাইনি : ডা: ইরান ব্রাহ্মণবাড়িয়ায় অ্যান্টিজেন টেস্ট শুরু, ৩০ মিনিটে ফলাফল নারী ফুটবলারদের মাতৃত্বকালীন ছুটির অনুমোদন দিলো ফিফা দেশে করোনায় মৃত্যু ৬৮০০ ছাড়ালো তবুও প্রশংসা গোলরক্ষক জিকোর রোহিঙ্গাদের ভাসানচর নেয়ার প্রক্রিয়া নিয়ে জাতিসঙ্ঘ উদ্বিগ্ন পোশাক কেনার টাকা না পেয়ে অভিমানে কলেজছাত্রীর আত্মহত্যা

সকল