২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আর্মেনিয়াকে হটিয়ে আরো চার প্রদেশের আকাশে আজারবাইজানের পতাকা

- সংগৃহীত

আর্মেনিয়ার সঙ্গে তুমুল লড়াই করে নাগার্নো-কারাবাখের জাঙ্গালিয়া শহরসহ চারটি প্রদেশের ২৪টি গ্রামে পতাকা উড়াল আজারবাইজানের সেনাবাহিনী। মঙ্গলবার আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ এক ঘোষণায় এ কথা জানান। আর্মেনিয়ার দখল থেকে এসব অঞ্চল প্রায় দীর্ঘ ৩০ বছর পর নিজেদের দখলে নিয়েছে আজারবাইজান।

আর্মেনিয়ার দখলদারিত্ব থেকে পুনরায় আজারবাইজানের দখলে আসা এসব এলাকাগুলো হল- নাগার্নো-কারাবাখের জাঙ্গালিয়া প্রদেশের জাঙ্গালিয়া শহরসহ প্রদেশটির ছয়টি গ্রাম। এছাড়া অপর প্রদেশগুলো হল- জাবরাইল, খোজাভেন্ড ও ফুজুলি। সর্বশেষ অভিযানের মাধ্যমে এই প্রদেশগুলোর মোট ১৮টি গ্রাম দখলমুক্ত করা হয়।

আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ বলেন, কারাবাখের জাঙ্গাইল শহর দখলকারীদের কবল থেকে মুক্ত করা হয়েছে। পাশাপাশি জাঙ্গাইল প্রদেশের হাভালি, জারনালি, মামমাদবাইলি, হাকারি, শারিফান এবং মুগানলি এলাকাও শত্রদের হাত থেকে মুক্ত করা হয়েছে।

এছাড়া ফুজুলি প্রদেশের দর্দচিনার, কুর্দলার, ইউখারি আবদুরহমানলি, গরঘাবাজার, আশাঘি ভিসল্লি, ইউখারী আইবাসানলি এলাকা; খোজাভেন্ড প্রদেশের দাশবাশি, গুনাশলি, আঘজাকান্দ, মুলকুদারা ও ভাং এলাকা; জাবরাইল প্রদেশের সারাফশা, হাসাংগাইদি, ফুঘানলি, ইমামবাঘি, দাস ভেইসালি, আঘতাপা ও ইয়ারামাদলি এলাকা আর্মেনিয়ার কবল থেকে মুক্ত করেছে আর্মেনিয়া।

নাগার্নো-কারাবাখ অঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের ভূখণ্ড হিসেবে স্বীকৃত। তবে ওই অঞ্চলটি জাতিগত আর্মেনীয়রা ১৯৯০’র দশক থেকে নিয়ন্ত্রণ করছে। এবার নিজেদের এই ভূখণ্ড দখলে নিতে সেপ্টেম্বরের ২৭ তারিখ থেকে আর্মেনিয়ার বিরুদ্ধে অভিযান শুরু করে আজারবাইজান। ইয়েনি শাফাক


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার

সকল