২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নিরাপত্তা পরিষদে নাগার্নো-কারাবাখ নিয়ে আলোচনা

- সংগৃহীত

জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের সদস্যরা আর্মেনিয়া ও আবজারবাইজানের প্রতি নাগার্নো-কারাবাখ বিষয়ে নতুন অস্ত্রবিরতির প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানিয়েছে। সোমবার বিরোধপূর্ণ নাগার্নো-কারাবাখ নিয়ে আলোচনাকালে পরিষদ সদস্য দেশগুলো এ আহ্বান জানায়। তারা নিউইয়র্কে জাতিসঙ্ঘ সদর দফতরের রুদ্ধদ্বার কক্ষে নাগার্নো-কারাবাখ নিয়ে উভয় দেশের যুদ্ধের বিষয়ে আলোচনা করে।

গত ২৭ সেপ্টেম্বর শুরু হওয়া উভয় দেশের মধ্যকার এ যুদ্ধে এখন পর্যন্ত কয়েকশ’ লোক প্রাণ হারিয়েছে। ফ্রান্স, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের অনুরোধে নিরাপত্তা পরিষদ এ বৈঠক ডাকে।

জাতিসঙ্ঘের একজন কূটনীতিক জানান, বৈঠকে প্রত্যেকেই পরিস্থিতি খারাপের কথা স্বীকার এবং উভয় পক্ষের সৈন্য ফিরিয়ে নেয়ার কথা উল্লেখ করেছে। এছাড়া অস্ত্রবিরতি মেনে চলার যে আহ্বান জাতিসঙ্ঘ প্রধান আন্তেনিও গুতেরেস জানিয়েছেন- তাতে সম্মত হওয়ার কথাও সদস্য দেশগুলো উল্লেখ করেছে।

কূটনীতিকরা আরো জানান, নিরাপত্তা পরিষদের বর্তমান প্রেসিডেন্ট রাশিয়া একটি বিবৃতির ওপর কাজ করছে যেখানে অস্ত্রবিরতির প্রতি আনুগত্যের আহ্বান জানানো হবে।

পূর্ব ইউরোপে অবস্থিত নাগোর্নো-কারাবাখ নিয়ে দীর্ঘ তিন দশক ধরে বিরোধ চলে আসছে সাবেক সোভিয়েত রিপাবলিকের অংশ এই দেশ দুটির মধ্যে। যে জায়গাটির দখল নিয়ে দেশ দুটোর মধ্যে যুদ্ধ চলছে, সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর সেই অঞ্চল আর্মেনিয়ার সেনাবাহিনী দখল করে নিয়েছিল।

দুটো দেশই এই এলাকাটিকে তাদের নিজেদের অংশ বলে দাবি করে। ১৯৮৮ থেকে ৯৪ সাল পর্যন্ত যুদ্ধ চলার পর যুদ্ধবিরতি ঘোষণা করা হলেও থেমে থেমে সংঘর্ষ চলেছে। এলাকাটি নিয়ে কোন ধরনের নিষ্পত্তি দুই দেশের মধ্যে হয়নি। আন্তর্জাতিকভাবে এই এলাকাটি আজারবাইজানের বলে স্বীকৃত। কিন্তু এটি পরিচালনা করে জাতিগত আর্মেনীয়রা।


আরো সংবাদ



premium cement