২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

মার্কিন ঘাঁটিতে চীনের ডামি হামলা

মার্কিন ঘাঁটিতে চীনের ডামি হামলা - ছবি : সংগৃহীত

চীনের বিমানবাহিনী মার্কিন যুক্তরাষ্ট্রের একটি ঘাঁটিতে ডামি হামলার ভিডিও প্রকাশ করেছে। ভিডিওতে দেখা যাচ্ছে, চীনের ‘এইচ-৬কে’ বোমারু বিমানের সাহায্যে যুক্তরাষ্ট্রের একটি ঘাঁটিতে হামলা চালানো হচ্ছে। ঘাঁটিটি প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ গুয়ামে অবস্থিত অ্যান্ডারসন ঘাঁটি বলেই অনেকে মনে করছেন।

ভিডিওটি মার্কিন গণমাধ্যমেও গুরুত্বের সঙ্গে প্রকাশিত হয়েছে।

তাইওয়ানকে কেন্দ্র করে আমেরিকার সঙ্গে আঞ্চলিক উত্তেজনা বাড়ার মধ্যে চীনের এ ভিডিও প্রকাশ পেল। ভিডিওটি চীনের ‘পিপলস লিবারেশন আর্মি’র বিমানবাহিনীর ওয়েইবো অ্যাকাউন্টে প্রকাশ করা হয়।

তাইওয়ান প্রণালীতে চীনের সামরিক মহড়ার দ্বিতীয় দিনে এটি প্রকাশ করে বেইজিং। যুক্তরাষ্ট্রের এক ঊর্ধ্বতন কর্মকর্তার তাইওয়ান সফরকে ঘিরে ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটাতেই চীন এই মহড়া চালাচ্ছে।

গুয়ামে বিমান ঘাঁটিসহ যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ কিছু সামরিক স্থাপনা আছে। একে যুক্তরাষ্ট্রের সামরিক শক্তির একটি প্রধান কেন্দ্র হিসাবে দেখা হয়। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যে কোনো সংঘাতের জবাব দেওয়ার জন্য গুয়ামের এই স্থাপনাগুলো গুরুত্বপূর্ণ।

চীনের বিমানবাহিনীর নকল হামলার ২ মিনিট ১৫ সেকেন্ডের ভিডিওটিতে হলিউড সিনেমার ট্রেলারের মতো নাটকীয় বাজনার সঙ্গে সঙ্গে দেখানো হয়, এইচ-৬ বিমান একটি মরুভূমির ঘাঁটি থেকে উপরে উঠছে।

তারপর অর্ধেক পথ পেরোতেই এক পাইলট বোতাম টিপে সমুদ্রের ধারের কোনো একটি রানওয়েতে ক্ষেপণাস্ত্র ছুড়ে দেন। ছুড়ে দেয়া ক্ষেপণাস্ত্র রানওয়েতে পড়ে। একটি স্যাটেলাইট চিত্রে তা দেখানো হয়।

ছবিতে রানওয়েটি অবিকল অ্যান্ডারসন ঘাঁটির মতোই মনে হয়েছে। বিমান থেকে তোলা ক্ষেপণাস্ত্র আছড়ে পড়ে বিস্ফোরিত হওয়ার দৃশ্য দেখানোর পাশাপাশি ভিডিওটিতে দেখানো হয় মাটিও প্রকম্পিত হচ্ছে। আর এই কাঁপুনির সঙ্গে সঙ্গে বন্ধ করা হয় বাজনাও।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল