২৮ সেপ্টেম্বর ২০২০

নভেম্বরে বাজারে আসছে চীনের ৪ টিকা


করোনা প্রতিরোধে চীনে অন্তত চারটি টিকার ট্রায়াল চূড়ান্ত পর্যায়ে রয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে নভেম্বরের শুরুতেই এগুলো বাজারে আসতে পারে।

গত সোমবার এ কথা জানিয়েছে চীনের রোগ প্রতিরোধ এবং নিয়ন্ত্রণ সংক্রান্ত নিয়ামক সংস্থা সিডিসি।

সংস্থা পক্ষ থেকে জানানো হয়েছে, চারটি টিকার মধ্যে তিনটিকে প্রথম সারির করোনা কর্মীদের উপর প্রয়োগ করা হয়েছে। টিকাগুলোর ফেজ- ৩ ক্লিনিক্যাল ট্রায়াল ঠিকঠাক চলছে।

সোমবার সিডিসি প্রধান গুজেন উ জানান, গত এপ্রিলে তিনি একটি পরীক্ষাধীন টিকা নিয়েছিলেন। তার শরীরে কোনো অস্বাভাবিক উপসর্গ দেখা দেয়নি।

জানা গেছে, সিনোভ্যাক এবং রাষ্ট্রায়ত্ত ওষুধ প্রস্তুতকারী সংস্থা সিনোফার্ম তিনটি টিকা তৈরি করেছে। অপর টিকাটি তৈরি করেছে ক্যানসিনো বায়োলজিস। গত জুনে ক্যানসিনোর টিকাকে সেনাবাহিনীতে ব্যবহারের ছাড়পত্র দিয়েছে প্রশাসন।

টিকার পাশাপাশি শ্বাসের মাধ্যমে গ্রহণ করা যায় এমন করোনার প্রতিষেধক তৈরির চেষ্টাও অব্যাহত। আর এ কাজে গবেষণা চালাচ্ছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ইম্পেরিয়াল কলেজ।

স্থানীয় স্তরে তাদের প্রতিষেধক কার্যকর প্রমাণিত হলে এই প্রতিষেধকের হিউম্যান ট্রায়াল শুরু করা হবে বলে জানিয়েছেন ব্রিটিশ গবেষকরা। অক্সফোর্ড এবং ইম্পেরিয়ালের তৈরি টিকা ইঞ্জেকশনের পাশাপাশি নাকের ভিতরে স্প্রে করা হয়েছে।

গবেষকরা বলছেন, শ্বাসের মাধ্যমে এই টিকা অনেকে বেশি কার্যকর হচ্ছে। আজকাল


আরো সংবাদ

পরকীয়ায় মগ্ন পুলিশের ডিজিকে ধরে ফেললেন স্ত্রী, তারপর... ঋণের কিস্তি ডিসেম্বর পর্যন্ত শোধ না করলেও খেলাপি না করার নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের শ্রীলঙ্কা প্রিমিয়ার লিগে খেলতে পারবেন না সাকিব বিএনপি প্রার্থী সালাহউদ্দিন এর নির্বাচনী গণসংযোগ শুরু তাজউদ্দীন আহমদের বোন মরিয়ম হেলালের ইন্তেকাল শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে ৩০ সেপ্টেম্বর সংবাদ সম্মেলন করবেন শিক্ষামন্ত্রী গাজীপুরে পৃথক ঘটনায় ২ জনের ঝুলন্ত লাশ উদ্ধার রুহিয়া-পাটিয়াডাঙ্গী সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন ফরিদপুরে দেয়ালচাপায় শিশুর মৃত্যু ৩ অক্টোবর থেকে অবৈধভাবে দখলকৃত পার্কগুলোতে উচ্ছেদ অভিযান : মেয়র আতিক নোয়াখালীতে আল্লামা শফীর রূহের মাগফিরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত

সকল

নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (২৩৬৪৯)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (১৭১০৮)ছাত্রাবাসে গণধর্ষণ : সেই রাতের ঘটনা আদালতকে জানালেন ভুক্তভোগী গৃহবধূ (১২১১৪)শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত মন্ত্রণালয়ের (১১৯৫৪)ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার! (১১৯৫১)আজারবাইজানের পাশে দাঁড়ালেন এরদোগান, আর্মেনিয়াকে হুমকি (১০৩৪৮)নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) (৯১৬৩)‘সনজিতকে ক্যাম্পাসে দেখতে চায় না ঢাবি শিক্ষার্থীরা’ (৯০৯৭)নুরকে ঢাবিতে অবাঞ্ছিত ঘোষণা ছাত্রলীগের (৮৬৬২)অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই (৮১৪৮)