২৫ সেপ্টেম্বর ২০২০

করোনা ভাইরাস চীনের তৈরি, দাবি চীনা ভাইরোলজিস্টের


মার্কিন প্রেসিডেন্ট ডোলান্ড ট্রাম্প এই অভিযোগ একাধিকবার করেছেন। পৃথিবীর আরো কয়েকটি দেশ করোনার জন্য প্রাথমিকভাবে চীনকে দায়ী করেছিল।

এবার চীনেরই এক বিজ্ঞানী দাবি করলেন, করোনা ভাইরাস প্রাকৃতিক নয়। চীন গবেষণাগারে তা তৈরি করেছে। করোনা ভাইরাসের সংক্রমণের সময় উহানে নিউমোনিয়া নিয়ে গবেষণা করতে গিয়ে এমনই তথ্য তার হাতে এসেছে বলে জানিয়েছেন ডক্টর লি মেং নামের ওই বিজ্ঞানী। তার দাবি, গোটা বিষয়টি চীন ধামা চাপা দেওয়ার চেষ্টা করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এ বিষয়ে মুখে কুলুপ এঁটেছে।

ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি মাসের মধ্যে দুইবার উহানে নিউমোনিয়ার গবেষণার কাজে গিয়েছিলেন বলে দাবি করেছেন মেং। যুক্তরাজ্যের একটি সংবাদ সংস্থাকে সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, গবেষণা করতে গিয়েই তিনি দেখতে পান, করোনার সংক্রমণ প্রাকৃতিক নয়। তা গবেষণাগারে তৈরি।

তার দাবি, চীনের সেনার গবেষণাগারে দুইটি করোনা ভাইরাস ছিল। সিসি৪৫ এবং জেডএক্সসি ৪১ নামের ওই দুইটি করোনা ভাইরাস থেকেই নোবেল করোনা ভাইরাস তৈরি করা হয়েছে। পরীক্ষাগার থেকেই তা বাইরে ছড়িয়ে পড়ে।

পেশায় ভাইরোলজিস্ট মিং হংকং স্কুল অফ পাবলিক হেলথে পড়াশোনা করেছেন। করোনার বিষয়ে তথ্য পেয়েই তিনি তার সুপারভাইসারের সঙ্গে যোগাযোগ করেছিলেন বলে দাবি করেছেন মিং। তার সুপারভাইসার একজন বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদস্য।

কিন্তু মিংয়ের অভিযোগ, সুপারভাইজার এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার আরও এক কর্মকর্তা তাকে বলেন, এসব বিষয় নিয়ে বাইরে কথা না বলতে। গবেষণাও থামিয়ে দিতে। নইলে ফল ভালো হবে না। তাকে গুম করে দেবে চীনের প্রশাসন।

মিংয়ের দাবি, এর পরেই দেশ থেকে পালিয়ে যান তিনি। আপাতত যুক্তরাজ্যে আছেন। ভাইরোলজিস্ট জানিয়েছেন, বিশ্বের বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ বিজ্ঞানীর সঙ্গে এ বিষয়ে নতুন করে গবেষণা শুরু করেছেন তিনি। গোটা বিশ্বকে তিনি এ বিষয়ে আরো অনেক তথ্য দেবেন। একজন চীনা ইউটিউবারের সঙ্গেও যোগাযোগ করেছিলেন মিং। তথ্য যাতে সকলের কাছে পৌঁছায়, তার জন্য ওই ইউটিউবারকে যোগাযোগ করেছেন বলে মিং জানিয়েছেন।

মিংয়ের দাবি, তার কাছে আরো অনেক তথ্য আছে। সময় মতো সেই সব কিছুই তিনি দেখাবেন।

বিশেষজ্ঞদের একাংশের বক্তব্য, মিং যা বলছেন, তা যদি ঠিক হয়, তা হলে ট্রাম্পের বক্তব্যকেই সমর্থন করতে হয়। দীর্ঘ দিন ধরে ট্রাম্প দাবি করছেন, উহানের গবেষণাগারে করোনা ভাইরাস তৈরি হয়েছিল এবং সেখান থেকেই তা ছড়িয়েছে। এ বিষয়ে তার কাছে তথ্যপ্রমাণ আছে বলেও দাবি করেছিলেন ট্রাম্প। ডয়চে ভেলে


আরো সংবাদ

সৌদি রাজতন্ত্রকে চ্যালেঞ্জ করে সৌদি আরবে বিরোধী দল গঠন (১৫৪৭২)ধর্ষণ মামলা : ফেসবুকে যা বললেন হাসান আল মামুন (১২০৩৯)কেন বন্ধু প্রতিবেশীরা ভারতকে ছেড়ে যাচ্ছে? (৯০৩৬)শিক্ষার্থীদের অটো প্রমোশন হবে না : শিক্ষা বোর্ড (৮৯৬২)মালয় রাজনীতিতে নতুন ঝড় : প্রধানমন্ত্রী হচ্ছেন আনোয়ার? (৮০৭৫)সীমান্তে মাইন, মুংডুতে ৩৪ ট্যাংক (৭৬৩৬)শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পূর্বপ্রস্তুতি নিতে পরিপত্র জারি (৭৫৯৮)এরদোগান কেন বারবার নানা মঞ্চে কাশ্মির প্রশ্ন তুলছেন? (৭৪৪৬)ঢাকা-দিল্লি সম্পর্কের অবনতি, মোদিকে দুষলেন রাহুল (৭২৭৩)দেশের জন্য আমি জীবন উৎসর্গ করলেও আমার বাবার আরো দুটি ছেলে থাকবে : ভিপি নূর (৬৭২৫)