১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আরো তালেবান বন্দিদের মুক্তি দিল আফগান সরকার

- ছবি : সংগৃহীত

আফগানিস্তানের সরকার তালেবান গেরিলাদের আরো বেশকিছু বন্দিকে মুক্তি দিয়েছে। কাবুল সরকারের এই পদক্ষেপকে কাঙ্খিত শান্তি আলোচনার জন্য বিশেষ গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। আশা করা হচ্ছে- কয়েক মাস ধরে শান্তি আলোচনা শুরুর ব্যাপারে যে অচলাবস্থা বিরাজ করছিল নতুন করে বন্দী মুক্তি দেয়ার কারণে তার অবসান ঘটবে।

গত মার্চ মাসে আফগান সরকার এবং তালেবানের মধ্যে শান্তি আলোচনা শুরুর কথা ছিল কিন্তু বন্দী মুক্তির ব্যাপারে দুপক্ষের মধ্যে তুমুল দ্বন্দ্বের কারণে সে আলোচনা শুরু করা যায়নি।

আফগান সরকারের পক্ষ থেকে কয়েক দফায় তালেবান বন্দীদের মুক্তি দেয়ার কারণে শান্তি আলোচনার ব্যাপারে এখন দু তরফই শান্তি আলোচনার ব্যাপারে আশাবাদী হয়ে উঠেছে। আফগান সরকার যে সমস্ত বন্দিকে মুক্তি দিয়েছে তার মধ্যে বেশকিছু দুর্ধর্ষ গেরিলা রয়েছে যারা বহুসংখ্যক হত্যাকাণ্ড এবং অপরাধমূলক তৎপরতার সাথে জড়িত ছিল।

আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা পরিষদ বলছে, তালেবানের পাঁচ হাজার বন্দীকে মুক্তি দেয়ার মধ্যদিয়ে বন্দী মুক্তির প্রক্রিয়া শেষ হয়েছে। অন্যদিকে তালেবানের পক্ষ থেকে আফগানিস্তানের ২০ জন কমান্ডো সেনাকে মুক্তি দেয়া হয়েছে। বন্দী মুক্তির এই বিষয়টি এখন শান্তি আলোচনা শুরুর পথ খুলে দিতে পারে।

গত ফেব্রুয়ারি মাসে তালেবানের সঙ্গে মার্কিন সরকারের কথিত শান্তি চুক্তি সই হয়। ওই চুক্তির অংশ হিসেবে আফগান সরকার তালেবানের ৫,০০০ বন্দীকে মুক্তি দিয়েছে। পার্সটুডে


আরো সংবাদ



premium cement
চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল

সকল