২১ সেপ্টেম্বর ২০২০

মার্কিন স্বাস্থ্যমন্ত্রীর সফরের মধ্যেই তাইওয়ানের আকাশে চীনা যুদ্ধবিমান


মার্কিন স্বাস্থ্যমন্ত্রী আলেক্স আযারের সফরের মধ্যেই তাইওয়ানের আকাশে যুদ্ধবিমান উড়িয়েছে চীন। এর মাধ্যমে তাইওয়ানে মার্কিন মন্ত্রীর সফরে নিজের ক্ষোভের বিষয়টি আরো স্পষ্ট করেছে বেইজিং।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এর আগেই হুঁশিয়ারি দিয়ে বলেছিল, মার্কিন স্বাস্থ্যমন্ত্রী তাইওয়ান সফর করলে তারা প্রতিক্রিয়া দেখাবে। কারণ গত চার দশকের মধ্যে এই পর্যায়ের কোনো মার্কিন কর্মকর্তার এটিই প্রথম তাইওয়ান সফর।

গত শনিবার মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী আলেক্স আযার তাইওয়ানে পৌঁছান। এরপর রোববার তাইওয়ানের আকাশে কয়েকটি যুদ্ধবিমান পাঠায় চীন। এসব যুদ্ধবিমান তাইওয়ানের আকাশে চক্কর দিয়েছে। চীন এর মাধ্যমে তাইওয়ান ও যুক্তরাষ্ট্র উভয়কেই এ ধরণের তৎপরতার ভয়াবহ পরিণতির কথা স্মরণ করিয়ে দিতে চেয়েছে বলে ধারণা করা হচ্ছে।

গত কয়েক মাস ধরেই চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কে ব্যাপক উত্তেজনা বিরাজ করছে। বাণিজ্য যুদ্ধ থেকে শুরু করে করোনাভাইরাস, হংকং ও তাইওয়ান ইস্যুতে দুই পক্ষের মধ্যে বাগযুদ্ধ চলছে। এই বাগযুদ্ধ যেকোনো সময় দুই পক্ষের মধ্যে সংঘাতে রূপ নিতে পারে বলেও অনেক বিশ্লেষক সতর্ক করেছেন।

মার্কিন যুক্তরাষ্ট্র চীনকে নিজের ভবিষ্যৎ সামরিক ও অর্থনৈতিক প্রতিদ্বন্দ্বী মনে করছে। এছাড়া চীনের সঙ্গে উত্তেজনাকে পুঁজি করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ৩ নভেম্বরের নির্বাচনে ফায়দা নিতে চান বলেও খবর বেরিয়েছে। সূত্র : পার্সটুডে


আরো সংবাদ