২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

নতুন নিরাপত্তা আইনে হংকংয়ের ৪ শিক্ষার্থী গ্রেফতার

- সংগৃহীত

হংকংয়ে এক মাস আগে কার্যকর হওয়া নতুন নিরাপত্তা আইনের অধীনে চারজন সন্দেহভাজনকে গ্রেফতার করেছে পুলিশ। যাদের মধ্যে একজনের বয়স মাত্র ১৬ বছর।

বুধবার রাতের এক সংবাদ সম্মেলনে হংকং পুলিশের মুখপাত্র বলেছেন, নতুন নিরাপত্তা আইনের অধীনে তিন জন পুরুষ ও একজন নারীকে তারা গ্রেফতার করেছে। তারা প্রত্যেকেই শিক্ষার্থী, একটি অনলাইন গ্রুপে স্বাধীন হংকংয়ের পক্ষে প্রচারণায় জড়িত সন্দেহে তাদের আটক করা হয়।

হংকংয়ের জাতীয় নিরাপত্তা বিভাগের পুলিশ সুপার লি কওয়াই-ওয়াহ বলেন, আমরা বিভ্রান্তি ছড়ানো ও বিচ্ছিন্নতাবাদের দায়ে এই চারজনকে গ্রেফতার করেছি। গ্রেফতারকৃতরা হংকংয়ের স্বাধীনতার লক্ষ্যে সমস্ত স্বতন্ত্র গ্রুপকে ঐক্যবদ্ধ করতে চেয়েছিল।

গ্রেফতারকৃতদের একজন স্বাধীনতাপন্থী দলের সাবেক নেতা, নাম টনি চুং। তার বয়স ১৯ বছর। গ্রেফতার হওয়া অন্য জনের নাম ইয়ান্নি হো, যাকে এক স্থানীয় রাজনীতিবিদ ও মিডিয়া ব্যক্তিত্ব চিহ্নিত করেছে পুলিশ। অন্য দু'জনের পরিচয় প্রকাশ করা হয়নি। তবে গ্রেফতারকৃতদের মধ্যে বয়সে বড় ব্যক্তিটির বয়স ২১ বছর।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, এভাবে কোনো ব্যক্তিকে আটকের ঘটনা উদ্বেগজনক। অ্যামনেস্টির এশিয়া প্যাসিফিকের আঞ্চলিক পরিচালক নিকোলাস বেকুয়েলিন এক বিবৃতিতে বলেন, কিছু সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্টের জন্য ওই চার যুবকের যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে। তিনি আরো বলেন, ফেসবুক বা ইন্সটাগ্রামে রাজনৈতিক মতামত প্রকাশের জন্য যে কেউ এখন কারাগারে বন্দি হতে পারে।

তবে নিকোলাস বলেন, সরকারের মতবিরোধের মতামত প্রকাশের জন্য যে কাউকেই এভাবে গ্রেফতার করা উচিত নয়।

উল্লেখ্য, হংকংকে চীনের অবিচ্ছেদ্য অংশ হিসেবে বিবেচনা করে বেইজিং। সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement