২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

করোনার চেয়েও মারাত্মক ‘অজানা নিউমোনিয়ার’ প্রকোপ কাজাখস্তানে

কাজাখস্তানে অজানা নিউমোনিয়ায় মারা যাওয়াদের মধ্যে চীনা নাগরিকও রয়েছেন - প্রতীকী ছবি

করোনাভাইরাসের চেয়েও মারাত্মক অজানা এক নিউমোনিয়ার প্রকোপ দেখা দিয়েছে মধ্য এশিয়ার দেশ কাজাখস্তানে। এ রোগে দেশটিতে এ বছর এক হাজার ৭০০ জনের বেশি মানুষ মারা গেছে। কাজাখস্তানে বসবাসরত নিজ দেশের বাসিন্দাদের উদ্দেশে বৃহস্পতিবার জারি করা চীনা দূতাবাসের এক সতর্কবার্তায় এ তথ্য জানা গেছে।

কাজাখস্তানের স্বাস্থ্য বিভাগ ও অন্যান্য সংস্থাগুলো তুলনামূলক গবেষণা চালিয়েও এই অজানা নিউমোনিয়া ভাইরাসের প্রকৃতি সম্পর্কে জানতে পারেনি বলে সতর্কবার্তায় জানিয়েছে চীনা দূতাবাস।

দূতাবাসটি জানায়, গত জুনের মাঝামাঝি থেকে সারাদেশে অজ্ঞাত ওই নিউমোনিয়ায় আক্রান্তের ঘটনা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। এমনকি কিছু কিছু জায়গায় কর্তৃপক্ষ একদিনে শ’ খানেক আক্রান্তের খবরও নিশ্চিত হওয়া গেছে।

দূতাবাসের সতর্কবার্তায় স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে বলা হয়েছে, এই রোগের প্রকোপ এখন পর্যন্ত কাজাখস্তানের আত্রাউ, আক্টোবে ও শিমকেন্টের অঞ্চলে বেশি দেখা দিয়েছে। এই স্থানগুলোতে প্রায় ৫০০টি নতুন আক্রান্ত ও ৩০ জনেরও বেশি গুরুতর অসুস্থ রোগী রয়েছে।

তথ্য অনুযায়ী, এ বছর এই অজানা রোগে এক হাজার ৭৭২ জন মারা গেছেন। যাদের মধ্যে কয়েকজন চীনা নাগরিকও ছিল। এর মধ্যে ৬২৮ জন শুধু জুন মাসে মারা গেছেন। তারা বলছে, এই রোগটি কোভিড-১৯’র চেয়ে অনেক মারাত্মক।

কাজাখস্তানের সংবাদ সংস্থা কাজিনফর্মের মতে, সরকারি তথ্যের বরাতে রাজধানী নূর-সুলতানে এই জুনে নিউমোনিয়ায় আক্রান্তের সংখ্যা গত বছরের একই সময়ের চেয়ে দ্বিগুণের বেশি।

সেখানে প্রতিদিন ২০০ জনের মতো হাসপাতালে ভর্তি হয়ে থাকলেও গত কয়েকদিন ধরে প্রতিদিন নিউমোনিয়ায় আক্রান্ত প্রায় ৩০০ জনকে হাসপাতালে ভর্তি করা হচ্ছে।

চীনা দূতাবাস ওই অঞ্চলের বসবাসরত তাদের বাসিন্দাদের সতর্ক করেছে তারা যেন বাইরে যাওয়া সীমাবদ্ধ রাখেন এবং জনাকীর্ণ এলাকা এড়িয়ে চলেন। সতর্কতা হিসেবে মাস্ক পরিধান ও ঘন ঘন হাত পরিষ্কার করতে বলা হয়েছে।

এদিকে, জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে, কাজাখস্তানে এখন পর্যন্ত করোনাভাইরাসে ৫৩ হাজার ২১ জন আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ২৬৪ জনের।

সূত্র : সিএনএন


আরো সংবাদ



premium cement