১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

চীনের আরো ২ প্রতিষ্ঠান ভ্যাকসিন ট্রায়ালের তৃতীয় ধাপে

- ছবি : সংগৃহীত

চীনের সিনোভাক বায়োটেক করোনায় বিপর্যস্ত দেশ ব্রাজিলে তাদের সম্ভাব্য করোনভাইরাস ভ্যাকসিনের তৃতীয় ধাপের ট্রায়াল শুরু করেছে। চীন সোমবার বিষয়টি জানিয়েছে। মহামারি থেকে মানুষকে রক্ষার এই দৌড়ে এগিয়ে থাকা তিনটি প্রতিষ্ঠানের মধ্যে সিনোভাক বায়োটেক একটি।

গত সপ্তাহে ব্রাজিলিয়ান কতৃপক্ষ এটি ট্রায়ালের অনুমোদন দিয়েছে।

সিনোভাক বায়োটেক প্রতিষ্ঠান বলছে, ব্রাজিলের ভ্যাকসিন নির্মাতা প্রতিষ্ঠান বুটানটনের অংশীদারে এই গবেষণা করা হয়েছে। তারা কোভিড -১৯ চিকিৎসা প্রায় ৯ হাজার স্বাস্থ্যসেবা কর্মকর্তাকে নিয়োগ দেবে। যা এই মাস থেকেই শুরু হতে যাচ্ছে।

করোনার ভ্যাকসিন তৈরির দৌড়ে তৃতীয় ধাপে পৌঁছানো বাকি দুটি প্রতিষ্ঠান হলো- অস্ট্রজেনেকার ভ্যাকসিন, যা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা তৈরি করেছেন ও চীন ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল গ্রুপ (সিনোফর্ম)।

এছাড়াও আমেরিকান বায়োটেক কোম্পানি মোদার্মা এই মাসের শেষের দিকে লেট স্টেজ ট্রায়াল শুরুর পরিকল্পনায় রয়েছে।

সিনোভাক এ বছর জানুয়ারির শেষের দিকে ভ্যাকসিন তৈরির কাজ শুরু করেছিল।

প্রথম ধাপ ও দ্বিতীয় ধাপের ট্রায়ালগুলো সাধারণত কোনো ওষুধের সুরক্ষা পরীক্ষা করে থাকে। এই দুই ধাপ পার হয়ে তৃতীয় ধাপের ট্রায়ালে ওষুধের নিশ্চিত কার্যকরিতা নিয়ে কাজ করা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লুএইচও) বলছে, মোট ১৯টি ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালে রয়েছ। কোভিড-১৯ মহামারি ঠেকাতে বিশ্বজুড়ে আরো শত শত পরীক্ষা চলছে।

তবে বাণিজ্যিকভাবে ব্যবহারের জন্য এখন পর্যন্ত কোনো কোভিড-১৯ ভ্যাকসিন অনুমোদন পায়নি।

গত বছর ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির এক বিশ্লেষণে দেখা গেছে, ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে তিনটির মধ্যে মাত্র একটি প্রতিষ্ঠান ট্রায়াল শেষে অনুমোদন পেয়ে থাকে।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
তালেবানকে আফগান মাটি অন্যদের ব্যবহারের সুযোগ না দেয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের। গত দুই দিনের রেকর্ডের পর চুয়াডাঙ্গায় আজও বইছে তীব্র তাপদাহ বগুড়ায় শিশুকে গলা কেটে হত্যা, নানা আটক নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে পাকিস্তানের সম্ভাব্য একাদশ তালতলীতে ইউপি চেয়ারম্যানের নগ্ন ও আপত্তিকর ভিডিও ক্লিপ ভাইরাল ভারতের নির্দেশের পর পোস্ট ব্লক করল এক্স ‘দেশের কল্যাণে সুষ্ঠু গণতান্ত্রিক ধারার বিকল্প নেই’ রংপুরে বিএনপির প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন সপ্তাহের শেষে তাপমাত্রা বাড়ার আভাস কোরিয়ার প্রতিটি গলি আজানের ধ্বনিতে ভরে উঠবে : মসজিদ নির্মাণের ঘোষণা দিয়ে কিম উল্লাপাড়ায় বেপরোয়া গতির বাস চাপায় পথচারী নিহত

সকল