১২ আগস্ট ২০২০

হংকং ইস্যুতে যুক্তরাষ্ট্রকে সাবধান করল চীন

24tkt

হংকংয়ের জাতীয় নিরাপত্তা আইন নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রকে আগাম পাল্টা ব্যবস্থা নেয়ার বিষয়ে সতর্ক করেছে চীন। যুক্তরাষ্ট্র যদি চীনা কর্মকর্তাদের সাথে ব্যবসায়যুক্ত এমন ব্যাংকগুলোতে আইনি চাপ প্রয়োগের চেষ্টা করে তবে চীন ওয়াশিংটনের বিরুদ্ধে 'প্রয়োজনীয় পাল্টা ব্যবস্থা' নেবে বলে হুশিয়ারি দিয়েছে।

মার্কিন সিনেটে সর্বসম্মতিক্রমে হংকং আইনটি অনুমোদনের পর আজ শুক্রবার বিলটি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বাক্ষরের জন্য হোয়াইট হাউজে প্রেরণ করা হয়েছে। তারপরই চীন এই সতর্কতাবাণী জানিয়েছে।

চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসের পররাষ্ট্র বিষয়ক কমিটি বলেছে, মার্কিনীদের পদক্ষেপ চীনের অভ্যন্তরীণ বিষয়গুলোতে চূড়ান্তভাবে হস্তক্ষেপ করেছে ও আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে।

কমিটি আরো জানিয়েছে, যদি যুক্তরাষ্ট্র ভুল পথ অবলম্বন করে, তবে চীন তা দৃঢ়ভাবে প্রতিরোধ করবে। ইতোমধ্যে চীনকে হংকংয়ে 'পরাধীনতা, বিচ্ছিন্নতা, সন্ত্রাসবাদ ও বিদেশী শক্তির সাথে জোটবদ্ধকরণ' নিষিদ্ধ আইন প্রতিষ্ঠা করায় নানা সমালোচনার স্বীকার হতে হয়েছে।

হংকংয়ের গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীদের পাশাপাশি বিদেশি রাষ্ট্রগুলো বলছে, আইনটি ১৯৮৪ সালের চীনের সাথে ব্রিটিশ চুক্তি অনুযায়ী হংকংয়ে 'এক দেশ, দুই নীতি' নীতি লঙ্ঘন করেছে। সূত্র : আল জাজিরা


আরো সংবাদ