০৪ জুলাই ২০২০

'হার্ড ইমিউনিটি‌' একটা কাল্পনিক ধারণা : দক্ষিণ কোরিয়া

'হার্ড ইমিউনিটি‌' একটা কাল্পনিক ধারণা : দক্ষিণ কোরিয়া
'হার্ড ইমিউনিটি‌' একটা কাল্পনিক ধারণা : দক্ষিণ কোরিয়া - ছবি : সংগৃহীত

‘হার্ড ইমিউনিটি’ বা কোন একটি জনগোষ্ঠীর মধ্যে কোভিড-১৯ ভাইরাস প্রতিরোধী ক্ষমতা গড়ে ওঠার চিন্তাটা আসলে একটা কাল্পনিক ধারণা বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার স্বাস্থ্য কর্মকর্তারা।

কোরিয়ান সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের (কেসিডিসি) উপপরিচালক কুওন জুন-উক বলছেন, দেশীয় ও আন্তর্জাতিক উপাত্ত বিশ্লেষণ করে তারা এ সিদ্ধান্তে এসেছেন।

দক্ষিণ কোরিয়ার কর্তৃপক্ষ সেদেশে কোভিড সংক্রমণের প্রকৃত হার বের করার জনগণের মধ্যে দৈবচয়নের ভিত্তিতে এন্টিবডি টেস্ট করা শুরু করেছে। এতে ৬ হাজার লোকের রক্ত পরীক্ষা করা হবে।

এ পর্যন্ত ১,৫০০ লোকের রক্ত পরীক্ষা করে কর্মকর্তারা দেখেছেন যে তাদের মধ্যে ০.১ ভাগ লোকের দেহে কোভিড -১৯এর এন্টিবডি তৈরি হয়েছে। এ থেকে মনে হতে পারে যে দক্ষিণ কোরিয়ায় ৫০ হাজার লোকের করোনাভাইরাস সংক্রমণ হয়েছে। কিন্তু বাস্তবে দেশটিতে মাত্র ১২ হাজার ৮০০ লোক পরীক্ষার মাধ্যমে কোভিড পজিটিভ বলে চিহ্নিত হয়েছে।

তবে কেসিডিসি এটাও বলেছে যে এগুলো তাদের গবেষণার প্রাথমিক ফল মাত্র, এ পর্যায়ে চূড়ান্ত সিদ্ধান্তে আসা যাচ্ছে না। বিবিসি


আরো সংবাদ

চীনের বিরুদ্ধে যুদ্ধপ্রস্তুতি অস্ট্রেলিয়ার! (১৪৬৪৯)ভারতকে জবাব দিতে সীমান্তে বিশ্বের সবচেয়ে শক্তিশালী অস্ত্র মোতায়েন চীনের (১৪৪৮৯)লাদাখ সীমান্তে পাকিস্তানের ২০ হাজার সেনা মোতায়েন : ফিরে ফেলা হচ্ছে ভারতকে? (১৩৫০৯)বাংলাদেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের দাবি, বৃহস্পতিবার সংবাদ সম্মেলন (৭৪২১)দেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দিল গ্লোব বায়োটেক লিমিটেড (৫৮৭০)নিজেকে আক্রান্ত মনে হলে যা করবেন (৫৩৭১)রূপগঞ্জে ব্যবসায়ীকে হত্যার পর লাশ ড্রামে ভরে সিমেন্টের ঢালাই, ৯০ দিন পর উদ্ধার (৪৭২৯)চিকিৎসকদের ২০ কোটি টাকা খরচের যে হিসাব দিচ্ছে কর্তৃপক্ষ (৪৬০৬)সিরিয়া নিয়ে আবারো আলোচনায় তুরস্ক-ইরান-রাশিয়া (৪১৮৭)এসিডপানে শিশুর মর্মান্তিক মৃত্যু (৩৭৯৫)