০৪ জুলাই ২০২০

হংকংয়ের ‘বিতর্কিত’ নিরাপত্তা আইন পাশ করলো চীন

চীনে অর্ধ-স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংকে নিয়ে বিতর্কিত জাতীয় নিরাপত্তা আইন অনুমোদন দেয়া হয়েছে।

চীন বলছে, হংকংয়ে বিপর্যয় ও বিচ্ছিন্নতাবাদী তৎপরতা রোধ করতে এই আইন পাশ করা হয়েছে। তবে চীন অর্ধ-স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ের প্রতিবাদী কার্যক্রম ঠেকাতে এই আইন ব্যবহার করা হবে বলে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে।

জাতীয় পিপলস কংগ্রেসের স্থায়ী কমিটির হংকংয় প্রতিনিধি থাম ইউ-চুং মঙ্গলবার সাংবাদিকদের আইন পাসের বিষয়টি নিশ্চিত করেছে।

তিনি সাক্ষাৎকারে বলেন, 'আমরা আশা করি আইনটি জনগণের মাঝে সৃষ্ট জটিলতা রোধ করবে। সরকার দেশকে বিভক্ত করার জন্য হংকংকে সরঞ্জাম হিসেবে ব্যবহার হতে দেবে না।

এই আইনে ধ্বংসাত্মক, বিচ্ছিন্নতাবাদী, সন্ত্রাসবাদী তৎপরতা ও ওই অঞ্চলে বিদেশী হস্তক্ষেপ নিষিদ্ধ করা হয়েছে।

হংকং, মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও অন্যান্যরা এই নতুন আইনেই তীব্র নিন্দা জানিয়েছে।

এই আইনটির ফলে চীনের প্রতিশ্রুতি অনুযায়ী ২০৪৭ সাল পর্যন্ত হংকংয়ে 'একটি দেশ, দুই ব্যবস্থা' নীতি ক্ষতিগ্রস্ত হবে বলে মনে করা হচ্ছে।

আইন পাসের মাধ্যমে হংকংয়ে বেইজিংয়ের কেন্দ্রীয় সরকার একটি সুরক্ষা অফিস স্থাপন এবং গোয়েন্দা তথ্য সংগ্রহ ও বিশ্লেষণে অধিকার লাভ করেছে।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ

চীনের বিরুদ্ধে যুদ্ধপ্রস্তুতি অস্ট্রেলিয়ার! (১৪৬৪৯)ভারতকে জবাব দিতে সীমান্তে বিশ্বের সবচেয়ে শক্তিশালী অস্ত্র মোতায়েন চীনের (১৪৪৮৯)লাদাখ সীমান্তে পাকিস্তানের ২০ হাজার সেনা মোতায়েন : ফিরে ফেলা হচ্ছে ভারতকে? (১৩৫০৯)বাংলাদেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের দাবি, বৃহস্পতিবার সংবাদ সম্মেলন (৭৪২১)দেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দিল গ্লোব বায়োটেক লিমিটেড (৫৮৭০)নিজেকে আক্রান্ত মনে হলে যা করবেন (৫৩৭১)রূপগঞ্জে ব্যবসায়ীকে হত্যার পর লাশ ড্রামে ভরে সিমেন্টের ঢালাই, ৯০ দিন পর উদ্ধার (৪৭২৯)চিকিৎসকদের ২০ কোটি টাকা খরচের যে হিসাব দিচ্ছে কর্তৃপক্ষ (৪৬০৬)সিরিয়া নিয়ে আবারো আলোচনায় তুরস্ক-ইরান-রাশিয়া (৪১৮৭)এসিডপানে শিশুর মর্মান্তিক মৃত্যু (৩৭৯৫)