১৬ জানুয়ারি ২০২১
`

হংকংয়ের ‘বিতর্কিত’ নিরাপত্তা আইন পাশ করলো চীন


চীনে অর্ধ-স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংকে নিয়ে বিতর্কিত জাতীয় নিরাপত্তা আইন অনুমোদন দেয়া হয়েছে।

চীন বলছে, হংকংয়ে বিপর্যয় ও বিচ্ছিন্নতাবাদী তৎপরতা রোধ করতে এই আইন পাশ করা হয়েছে। তবে চীন অর্ধ-স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ের প্রতিবাদী কার্যক্রম ঠেকাতে এই আইন ব্যবহার করা হবে বলে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে।

জাতীয় পিপলস কংগ্রেসের স্থায়ী কমিটির হংকংয় প্রতিনিধি থাম ইউ-চুং মঙ্গলবার সাংবাদিকদের আইন পাসের বিষয়টি নিশ্চিত করেছে।

তিনি সাক্ষাৎকারে বলেন, 'আমরা আশা করি আইনটি জনগণের মাঝে সৃষ্ট জটিলতা রোধ করবে। সরকার দেশকে বিভক্ত করার জন্য হংকংকে সরঞ্জাম হিসেবে ব্যবহার হতে দেবে না।

এই আইনে ধ্বংসাত্মক, বিচ্ছিন্নতাবাদী, সন্ত্রাসবাদী তৎপরতা ও ওই অঞ্চলে বিদেশী হস্তক্ষেপ নিষিদ্ধ করা হয়েছে।

হংকং, মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও অন্যান্যরা এই নতুন আইনেই তীব্র নিন্দা জানিয়েছে।

এই আইনটির ফলে চীনের প্রতিশ্রুতি অনুযায়ী ২০৪৭ সাল পর্যন্ত হংকংয়ে 'একটি দেশ, দুই ব্যবস্থা' নীতি ক্ষতিগ্রস্ত হবে বলে মনে করা হচ্ছে।

আইন পাসের মাধ্যমে হংকংয়ে বেইজিংয়ের কেন্দ্রীয় সরকার একটি সুরক্ষা অফিস স্থাপন এবং গোয়েন্দা তথ্য সংগ্রহ ও বিশ্লেষণে অধিকার লাভ করেছে।

সূত্র : ডেইলি সাবাহ



আরো সংবাদ


জো বাইডেনের শপথ অনুষ্ঠানে অংশ নেবেন লেডি গাগা শিশুকল্যাণ তহবিলের অর্থ কেলেঙ্কারি : নেদারল্যান্ডস সরকারের পদত্যাগ নৌকার প্রচার ক্যাম্পের কাছে ককটেল বিস্ফোরণ, জনমনে আতঙ্ক মসজিদ কমিটি গঠন নিয়ে দু’পক্ষের সংঘর্ষে হতাহত ৫ হিংসা-বিদ্বেষ কখনো শান্তি আনতে পারে না : বীর বাহাদুর উশৈসিং মির্জাগঞ্জে ব্রিজ ভেঙে নিহত ১, আহত ২ আর্থিক সঙ্কটে বিকেএসপিতে ভর্তি হতে না পারা রিতু গড়লেন রেকর্ড জেনারেল মঞ্জুর হত্যা মামলা থেকে এরশাদকে অব্যাহতি মান্দায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত উপসাগরীয় দেশগুলোর জন্য ইসরাইলের বিশেষ দূত নিয়োগ মালয়েশিয়ায় লকডাউন ও জরুরি অবস্থায় বাংলাদেশ দূতাবাসের পাসপোর্ট বিতরণ অব্যাহত

সকল