১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

চীনকে ক্ষেপিয়ে তাইওয়ান উপকূলে মার্কিন যুদ্ধজাহাজ

বৃহস্পতিবার তাইওয়ান প্রণালী অতিক্রম করেছে ইউএসএস রাসেল নামে আরলেঘ বার্ক-ক্লাস ডেস্ট্রয়ারটি। - ছবি : রয়টার্স

চীনের সাথে উত্তেজনাপূর্ণ সময়ে চীনের দোরগোড়া তাইওয়ান উপকূলে নোঙ্গর করেছে একটি মার্কিন যুদ্ধজাহাজ। বাণিজ্যযুদ্ধের মাঝে করোনাভাইরাস প্রসঙ্গে দুদেশের মধ্যে উত্তেজনার পর এ ঘটনায় ব্যাপক ক্ষুব্ধ হয়েছে চীন।

বৃহস্পতিবার তাইওয়ান প্রণালী অতিক্রম করেছে ইউএসএস রাসেল নামে আরলেঘ বার্ক-ক্লাস ডেস্ট্রয়ারটি।

তাইওয়ানের স্বায়ত্তশাসন থাকলেও অঞ্চলটিকে নিজেদের বলে দাবি করে চীন। শহরটিতে ক্রমবর্ধমান অস্ত্র সহায়তা ও চীন-তাইওয়ানকে বিভক্তকারী সামুদ্রিক প্রণালীতে যুক্তরাষ্ট্রের নৌ-টহল নিয়ে চরম ক্ষুব্ধ বেইজিং। এর মধ্যেই যুদ্ধজাহাজ পাঠিয়ে সেই উত্তেজনা আরো বাড়িয়ে দিল ট্রাম্প প্রশাসন।

শুক্রবার তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মার্কিন যুদ্ধজাহাজটি তাইওয়ান প্রণালী দিয়ে দক্ষিণ দিকে চলে গেছে।

এটিকে ‘সাধারণ মহড়া’ দাবি করলেও এ বিষয়ে বেশি কিছু বলতে রাজি হয়নি তারা।

এদিকে, যুক্তরাষ্ট্রের টহল বৃদ্ধির প্রেক্ষিতে তাইওয়ান এলাকায় নৌ-বিমান উভয় টহলই জোরদার করেছে চীন।

মার্কিন যুদ্ধজাহাজের এ অঞ্চলে উপস্থিতি এ সময়ে ঘটলো যখন তাইওয়ান ও চীনশাসিত হংকংয়ে চীনের রক্তাক্ত তিয়েনমেন ঘটনার ৩১তম বার্ষিকীতে বিভিন্ন অনুষ্ঠান পালন করছিল গণতন্ত্রপন্থীরা।

এদিকে, তাদের স্বাধীনতার কণ্ঠরোধ করা ও তিয়েনমেন স্কয়ারের ঘটনার প্রতিবাদে আয়োজিত মোমবাতি র‌্যালি বাতিলের প্রতিবাদে হংকংয়ের গণতন্ত্রপন্থীদের বিক্ষোভে বৃহস্পতিবার পুলিশ পিপার-স্প্রে করেছে।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল