২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

এ বছরের হজ বাতিল করল ইন্দোনেশিয়া

- ছবি : সংগৃহীত

করোনা ভাইরাস বিস্তার নিয়ে উদ্বেগ থেকে ইন্দোনেশিয়া এবছরের হজ বাতিল করে দিয়েছে।

ইন্দোনেশিয়ার ধর্ম মন্ত্রী এক টিভি ভাষণে বলেছেন: “সরকার ২০২০এর হজ বাতিল করে দেবার সিদ্ধান্ত নিয়েছে। আমাদের জন্য এটা খুবই কঠিন সিদ্ধান্ত ছিল এবং আমরা জানি বহু মানুষ এই সিদ্ধান্তে মর্মাহত হবেন।”

ইন্দোনেশিয়া থেকে লাখ লাখ মুসলিম প্রতি বছর পবিত্র হজ পালন করতে মক্কা ও মদিনায় যান।

সৌদি কর্তৃপক্ষ আগেই জানিয়ে দিয়েছিল পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত হজ এবং ওমরাহ স্থগিত থাকেছে। কিন্তু এই স্থগিতাদেশ যদি প্রত্যাহারও করা হয়, ইন্দোনেশিয়া কর্তৃপক্ষ জানিয়েছে এবছরের হজের প্রস্তুতির জন্য তারা যথেষ্ট সময় পা্বেন না।

হজের জন্য যে কোটা পদ্ধতি আছে তাতে অপেক্ষার সময়কাল বিশ বছর। এই কোটায় এবছর ইন্দোনেশিয়া থেকে দুই লাখের বেশি মানুষ হজ করতে যেতে পারতেন।

ইন্দোনেশিয়ায় করোনা ভাইরাসে নিশ্চিতভাবে আক্রান্তের সংখ্যা ১,৬০০র বেশি। বিবিসি


আরো সংবাদ



premium cement
ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রথম হয়েছেন যারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে আন্দোলন স্থগিত ইন্টার্ন চিকিৎসকদের নিজ দেশে ৫ বছর পর ফিরল দিপক চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সংগঠন মজবুত করতে হবে : শামসুল ইসলাম ইউরো ২০২৪’কে সামনে রেখে দল নির্বাচনে বিপাকে সাউথগেট ভারতীয় পণ্য বর্জনকে যে কারণে ন্যায়সঙ্গত বললেন রিজভী মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত ঢাবির সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ নিরাপত্তা-বিষয়ক আলোচনা করতে উত্তর কোরিয়ায় রুশ গোয়েন্দা প্রধান

সকল