১২ জুলাই ২০২০

নিজ দল থেকে বহিস্কৃত মাহাথির এবার যা করতে যাচ্ছেন

মাহাথির মোহাম্মাদ - ছবি : সংগৃহীত

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ দল থেকে তাকে বহিস্কারের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করবেন, আইনের আশ্রয় নেবেন। গতকাল বৃহস্পতিবার ইউনাইটেড ইনডিজিনাস পার্টি অব মালয়েশিয়া (বেরাসাতু) মাহাথিরসহ দলটির পাঁচ নেতাকে বহিষ্কার করেছে।

বহিস্কৃতদের মধ্যে মাহাথির ছাড়াও তার ছেলে মুখরিয রয়েছেন। আজ বহিস্কৃত পাঁচ জন এক যৌথ বিবৃতিতে বলেছেন, 'দলের সভাপতি নিজের পদ হারানোর ভয়ে কোনো বৈধ কারণ ছাড়াই একতরফাভাবে এ সিদ্ধান্ত নিয়েছে।'

দলের অভ্যন্তরীণ নির্বাচনে বেরাসাতু পার্টির সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী হেরে যাবেন বলে বিবৃতিতে দাবি করা হয়েছে।

গত সপ্তাহে সংসদে বৈঠককালে বিরোধী দলের আসনে বসেন মাহাথির ও অপর চার জন। এ কারণেই তাদেরকে বহিস্কার করা হয়েছে বলে দলটির পক্ষ থেকে জানানো হয়েছে।

প্রধানমন্ত্রী ও দলীয় সভাপতির পদে মুহিউদ্দিনের নেতৃত্বকে প্রত্যাখ্যান করে সংসদে আস্থাভোট ও দলের অভ্যন্তরে নির্বাচনের দাবি জানিয়ে আসছিলেন মাহাথির। কিন্তু করোনাভাইরাসের কারণে এর কোনোটিই এখন পর্যন্ত অনুষ্ঠিত হয়নি।

৯৫ বছর বয়সী মাহাথির এক সময় ইউনাইটেড ইনডিজিনাস পার্টি অব মালয়েশিয়ার সভাপতির দায়িত্বও পালন করেছেন।

দীর্ঘদিনের ক্ষমতা ভাগাভাগির লড়াইয়ের পর জোট ভেঙে গেলে ফেব্রুয়ারিতে প্রধানমন্ত্রীর পদ ছাড়েন মাহাথির। পার্সটুডে


আরো সংবাদ

বেসরকারি ব্যাংকে আতঙ্ক (১৯৬৬৬)যুবলীগ নেত্রীর টর্চার সেল নিয়ে টঙ্গীতে তোলপাড় (৯২২৭)আয়া সোফিয়া নিয়ে এবার খ্রিষ্টানদের উদ্দেশ্যে যা বলল তুরস্ক (৭০৪৮)স্ত্রীর সামনেই আত্মহত্যা করলেন আফগান ফেরত মার্কিন সৈন্য (৬৭৭৯)যুক্তরাষ্ট্রের প্রতি চীনের হঠাৎ ‘আপস বার্তা’র নেপথ্যে (৬৪১১)বিশ্ব থেকে বিচ্ছিন্নতার আশঙ্কা বাংলাদেশের সামনে? (৫৯৫৩)শিক্ষকের যৌন হয়রানির ভিডিও ভাইরাল, সর্বত্র তোলপাড় (৫৮৭৩)‘আয়া সুফিয়া’কে মসজিদ ঘোষণা এরদোগানের, আজান-তাকবিরে মুখরিত ইস্তাম্বুল (ভিডিও) (৫৮৫৫)স্বামী হত্যার লোমহর্ষক বর্ণনা দিলেন স্ত্রী (৫৪৫৫)দেখুন ৮৬ বছর পর আয়া সোফিয়ায় আজান শুনে যা করল ইস্তাম্বুলবাসী (ভিডিও) (৫২০৮)