১৫ জুলাই ২০২০

সঙ্কট মেটাতে দিল্লি-বেইজিং ‘আলোচনা চলছে’

ট্রাম্পের মধ্যস্ততার প্রস্তাব নাকচ
-

ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতার প্রস্তাব নাকচ করে দ্বিপক্ষীয় আলোচনার মাধ্যমে সমস্যা চীনের সাথে সমস্যা সমাধানে জোর দিল নয়া দিল্লি। চীনের সাথে লাদাখ সীমান্তে উত্তেজনার প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের মধ্যস্ততার প্রস্তাবের প্রতিক্রিয়ায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, শান্তিপূর্ণভাবে সমস্যা সমাধানে সীমান্তরেখায় সক্রিয় দুই দেশের বাহিনী। যেহেতু এটা দ্বিপক্ষীয় সমস্যা, তাই মধ্যস্থতার দরকার নেই।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেছেন, ‘কূটনৈতিক পর্যায়ে দিল্লি ও বেইজিং আলোচনা চালাচ্ছে। পাশাপাশি সামরিক স্তরে উত্তেজনা কমাতে আলোচনা করছে দুই দেশের বাহিনী। সীমান্তে শান্তি ও স্থিতি বজায়ে একাধিক চুক্তি স্বাক্ষর করেছে এই দুই পড়শি দেশ।’

ওই মুখপাত্র আরো বলেন, আমাদের বাহিনী দায়িত্বজ্ঞান নিয়ে সীমান্তে সমস্যা মোকাবিলা করছে। আর প্রোটোকল মেনে ব্যবস্থা নিচ্ছে। আমরা দেশের সার্বভৌমত্ব আর ভূখণ্ডের অধিকার রক্ষা নিশ্চিত করতে উদ্যোগী হয়েছি।

এদিকে, বুধবার মতপার্থক্যের ছায়া যাতে ভারত-চীন দ্বিপক্ষীয় সম্পর্কে না পড়ে। বুধবার এমন আহ্বান জানিয়েছেন ভারতের নিযুক্ত চীনা রাষ্ট্রদূত সুন ওয়েডং। সম্প্রতি ভারত-চিন সীমান্তে এলএসি বরাবর সামরিক সম্ভার বাড়িয়েছে দুই দেশ। সীমান্ত বিতর্ক উসকে দিয়ে ডোকলামে নির্মাণ কাজ শুরু করেছে পিএলএ বা চীনা সামরিক বাহিনী। কিন্তু এই উত্তেজনা সামরিক মতপার্থক্য নয়, এদিন দাবি করেছেন সুন।

তিনি বলেন, ‘আলোচনা করেই এই সমস্যার সমাধান করা হবে। দুই দেশ নিজেদের ভূখণ্ড রক্ষায় সক্রিয় হবে। এবং সীমান্তে স্থিতি বজায়ে উদ্যোগী হবে।’ তিনি বলেছেন, ‘দুই দেশের মধ্যে মতপার্থক্য থাকতেই পারে। কিন্তু সেই পার্থক্যের ছায়া যাতে দ্বিপক্ষীয় সম্পর্কে না পড়ে। পারস্পরিক বোঝাপড়া যাতে নষ্ট না হয়, সেই দিকে খেয়াল রাখতে হবে। আমরা আশাবাদী আলোচনার মাধ্যমে পার্থক্য মিটিয়ে ফেলা সম্ভব হবে।’ এনডিটিভি


আরো সংবাদ

বিমানকে ১ কোটি টাকা জরিমানা করেছে সৌদি আরব (৭০৫৫)এবার আল-আকসা উদ্ধারের ঘোষণা এরদোগানের(ভিডিও) (৬৮৬০)ডিজির অনুরোধে রিজেন্টের সাথে চুক্তির অনুষ্ঠানে গিয়ে ছিলাম : স্বাস্থ্যমন্ত্রী (৫৪৮৪)তুরস্ক-মিশরের পাল্টাপাল্টি হুঙ্কারে ভয়াবহ সংঘাতের পথে লিবিয়া (৫১১০)ইরানের চাবাহার রেলপ্রকল্প : ভারত আউট, চীন ইন (৪৯৫১)ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে সেব্রেনিৎসা স্টাইলে গণহত্যার আশঙ্কা! (৪৫৯৩)রাম ভারতীয়ই নন, অযোধ্যা নেপালে (৪৫২১)যে কারণে দুই দিনেও নেভেনি মার্কিন বিমানবাহী রণতরীর আগুন (৪৪৮০)বাংলাদেশে করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ৯০ হাজার ছাড়ালো (৪১৯১)রামকে নিয়ে নেপালের প্রধানমন্ত্রীর দাবিতে ভারতীয়দের প্রতিক্রিয়া (৩৯০৮)