২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

মাহাথিরকে দল থেকে বহিষ্কার

মাহাথির মোহাম্মদ - ফাইল ছবি

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে বহিষ্কার করা হয়েছে তারই প্রতিষ্ঠিত দল থেকে । একই সাথে বহিষ্কার করা হয়েছে আরো চার শীর্ষ নেতাকে। বৃহস্পতিবার ইউনাইটেড ইনডিজেনাস পার্টি অব মালয়েশিয়া (বারসাতু) দলের এক বিবৃতিতে জানানো হয়েছে এই বহিষ্কারের কথা। তবে মাহাথির মোহাম্মাদ এক বিবৃতিতে বলেছেন, তিনি এই বহিষ্কারাদেশ মানেন না, এটি বেআইনি।

দলের প্রেসিডেন্ট মুহিদ্দিন ইয়াসিনের নেতৃত্বাধীন সরকারকে সমর্থন না দিয়ে গত ১৮ মে পার্লামেন্ট অধিবেশনে বিরোধী দলের সারিতে বসায় তাকে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কৃত অন্যরা হলেন, দলের ভাইস প্রেসিডেন্ট ও মাহাথিরের তৃতীয় পুত্র মুখরিজ মাহাথির, যুব সংগঠনের প্রধান সাইয়েদ সাদিক সাইয়েদ রহমান, সুপ্রিম কাউন্সিল সদস্য ডক্টর মাসাজলি মালিক ও আমিরউদ্দিন হামজা।

গত ফেব্রুয়ারিতে সরকার পতনের ষড়যন্ত্রের অভিযোগ তুলে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান ৯৫ বছর বয়সী মাহাথির। পরে জোটের আরেক নেতা আনোয়ার ইব্রাহিমের অনুরোধে তিনি পার্লামেন্টের অধিবেশনে আবারও প্রধানমন্ত্রী পদে দাঁড়ানোর ঘোষণা দেন। এরপরই মাহাথিরকে পাশ কাটিয়ে দলীয় প্রেসিডেন্ট মুহিদ্দিন বিরোধী দলের সঙ্গে মিলে সংখ্যাগরিষ্ঠ সমর্থন আদায় করে প্রধানমন্ত্রী নির্বাচিত হন। পরে পার্লামেন্টের অধিবেশনে মুহিদ্দিনের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার হুমকি দেন মাহাথির।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া বারসাতু দলের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘দলীয় গঠনতন্ত্র লংঘন করে ১৮ মে পার্লামেন্টের অধিবেশনে প্রধানমন্ত্রী ও বারসাতুর প্রেসিডেন্ট মুহিদ্দিনের নেতৃত্বাধীন সরকারকে সমর্থন দেওয়ার পরিবর্তে বিরোধী দলের সঙ্গে বসায় মাহাথির ও তার ছেলে মুখরিজকে দল থেকে বহিষ্কার করা হয়েছে।’ মুহিদ্দিনের এক সহযোগী ওই চিঠির সত্যতা নিশ্চিত করেছেন।


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী

সকল