০৩ জুলাই ২০২০

চীনে প্রথমবারের মতো নতুন করে কেউ করোনায় আক্রান্ত হননি

-


মহামারি করোনাভাইরাসে চীনে নতুন করে আর কেউ সংক্রমিত হয়নি। শনিবার দেশটি এ খবর জানিয়েছে। খবর এএফপি’র।

গত জানুয়ারি থেকে বেইজিং কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যার হিসাব শুরু করার পর এই প্রথমবারের মতো সেখানে আক্রান্তের সংখ্যা শূণ্যের কোটায় নেমে এলো।

কমিউনিস্ট পার্টি নেতৃবৃন্দের এ ভাইরাস মোকাবেলায় ‘ব্যাপক অর্জন’ উদযাপনের একদিন পর দেশটিতে আক্রান্তের এ চিত্র দেখা গেলো।

গত বছরের শেষের দিকে চীনের মধ্যাঞ্চলীয় উহান নগরীতে প্রথম এ ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়। তবে দেশটিতে মধ্য ফেব্রুয়ারিতে করোনাভাইরাসের চরম থাবা লক্ষ্য করা গেলেও এর পর থেকে সেখানে নাটকীয়ভাবে আক্রান্ত ও মৃতের সংখ্যা হ্রাস পেতে থাকে। ফলে চীনে বর্তমানে ভাইরাসটি ভালভাবেই নিয়ন্ত্রণে চলে এসেছে বলে মনে করা হচ্ছে।

একশ’ ৪০ কোটি জনসংখ্যার দেশ চীনে সরকারি হিসাবে এ পর্যন্ত করোনাভাইরাসে মৃতের সংখ্যা মোট চার হাজার ৬৩৪ জনে দাঁড়িয়েছে। বিশ্বের অনেক দেশের তুলনায় চীনে মৃতের এ সংখ্যা অনেক কম।

এদিকে চীনের মৃতের এমন সংখ্যার বিশ্বাসযোগ্যতা নিয়ে অনেকের মনে সন্দেহ রয়েছে। করোনাভাইরাসে দেশটির আক্রান্তের ও মৃতের সংখ্যা নিয়ে যুক্তরাষ্ট্র সরাসরি প্রশ্নও তুলেছে।

চীনা পার্লামেন্ট ন্যাশনাল পিপলস কংগ্রেসের উদ্বোধনী অধিবেশনের একদিন পর এই ব্যাপক অগ্রগতির খবর প্রকাশ করা হলো। সেখানে প্রধানমন্ত্রী লি কেকিয়াং বলেন, ‘কোভিড-১৯ ভাইরাস মোকাবেলায় আমাদের কৌশলগত অর্জন অনেক বেশি।’
তবে তিনি সতর্ক করে দিয়ে বলেন, দেশটি এখনো ‘অনেক’ চ্যালেঞ্জ মোকাবিলা করছে।

এদিকে উহানে করোনাভাইরাসের প্রথম প্রাদুর্ভাব দেখা দেয়ার পর সারা বিশ্বে ছড়িয়ে পড়া এ ভাইরাসে এ পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে তিন লাখ ৪০ হাজার ছাড়িয়ে গেছে।


আরো সংবাদ

পাটকল শ্রমিকদের পাওনা যেভাবে শোধ করা হবে যে কারণে অনেক শয্যা খালি তবু চিকিৎসা দুর্লভ এরদোগান-ম্যাক্রোঁ দ্বন্দ্ব সংকটে ফেলছে ন্যাটোকে শিরোপাহীন মৌসুম কাটবে মেসির? হায়দার আকবর খান রনোকে দেখতে হাসপাতালে ডা: জাফরুল্লাহ চৌধুরী ইস্তাম্বুলের আয়া সোফিয়া জাদুঘর থাকবে না মসজিদ হবে তা ঠিক হবে আদালতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে গর্ভবতী মায়েদের স্বাস্থ্যসেবা কার্যক্রমের বিবরণী ঘনবসতিপূর্ণ এলাকায় কোরবানির পশুর হাট বসাবে না ডিএনসিসি বাবার বিল্ডিংয়ে ফ্ল্যাট খালি, দুই ভাইয়ের রাত কাটে পার্কিংয়ে খুলনায় বিএনপি নেতা গ্রেফতার হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্সে বিশেষ ছাড় দিলো ডিএনসিসি

সকল

চীনের বিরুদ্ধে যুদ্ধপ্রস্তুতি অস্ট্রেলিয়ার! (১৪২৫৫)ভারতকে জবাব দিতে সীমান্তে বিশ্বের সবচেয়ে শক্তিশালী অস্ত্র মোতায়েন চীনের (১৪১২৯)লাদাখ সীমান্তে পাকিস্তানের ২০ হাজার সেনা মোতায়েন : ফিরে ফেলা হচ্ছে ভারতকে? (১২৫৩১)বাংলাদেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের দাবি, বৃহস্পতিবার সংবাদ সম্মেলন (৭৩৮৫)দেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দিল গ্লোব বায়োটেক লিমিটেড (৫৩৭৮)নিজেকে আক্রান্ত মনে হলে যা করবেন (৫২৬০)চিকিৎসকদের ২০ কোটি টাকা খরচের যে হিসাব দিচ্ছে কর্তৃপক্ষ (৪৫৯৪)সিরিয়া নিয়ে আবারো আলোচনায় তুরস্ক-ইরান-রাশিয়া (৪১৫০)এসিডপানে শিশুর মর্মান্তিক মৃত্যু (৩৫৬৩)করোনায় ব্যাংকের মুনাফায় ধস (৩৫৩২)