২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

হংকংয়ে বিতর্কিত আইন চালু করছে চীন

- ছবি : সংগৃহীত

চীন স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ের জন্য বিতর্কিত জাতীয় নিরাপত্তা আইন পাসের উদ্যোগ নিয়েছে। গত সপ্তাহে বেইজিংয়ে চীনের ক্ষমতাসীন দল ন্যাশনাল পিপলস কংগ্রেস (এনপিসি) এই পদক্ষেপের বিষয়ে বৈঠক করেছে বলে জানা গেছে।

এই আইনে দেশদ্রোহিতা, বিচ্ছিন্নতা ও রাষ্ট্রদ্রোহিতা নিষিদ্ধ করা হয়েছে। চীনা গণমাধ্যম বলছে এ পদক্ষেপটি দেশের জাতীয় নিরাপত্তা রক্ষা করবে। এই আইনটি সাংবিধানিক পদ্ধতির মধ্যে দিয়ে হংকং'র আইনসভায় কার্যকর করা হবে।

এই আইনের অধীনে হংকংয়ের আইন প্রণেতাদের বাদ দিয়েই এসব অপরাধে অভিযুক্তদের সাজা দেয়ার সুযোগ পাবে চীনা কর্তৃপক্ষ। ১৯৯৭ সালের স্বায়ত্তশাসন নীতির পর এই পদক্ষেপে স্বাধীনতা খর্বের আশঙ্কায় বিক্ষোভ শুরু করেছে হংকংয়ের বাসিন্দারা।

হংকং মানবাধিকার সংগঠন ও মার্কিন পররাষ্ট্র বিভাগ এই পরিকল্পনার তাৎক্ষনিক সমালোচনা করেছে। গণতন্ত্রপন্ত্রী আইনজীবী ডেনিস কোক বলছেন, এই পদক্ষেপে হংকংয়ে 'এক দেশ, দুই নীতি' নীতির সমাপ্তি হতে যাচ্ছে।

বৃহস্পতিবার মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র মরগান অর্টাগাস হুশিয়ারি দিয়ে বলেন, হংকংয়ের জনগণের ইচ্ছার বিপরীতে জাতীয় নিরাপত্তা আইন কার্যকরের চেষ্টা আন্তর্জাতিক নিন্দার সামিল।

সূত্র : সিএনএন


আরো সংবাদ



premium cement