০৭ জুন ২০২০

এশিয়ার দেশগুলোর করোনা পরিস্থিতি

এশিয়ার চীন থেকে করোনাভাইরাসের উৎপত্তি ঘটে। তবে এশিয়ার অন্য রাষ্ট্রগুলোতে করোনাভাইরাসের প্রকৃত সংক্রমণ ঘটেছে ইউরোপ ও আমেরিকা আক্রান্তের কিছু পরে। মূলত এর জন্য কিছু বিশেষজ্ঞ পাশ্চাত্য দেশের নিম্ন তাপমাত্রা ও আর্দ্রতাকে দায়ী করলেও তা নিয়ে রয়েছে যথেষ্ট মতোভেদ।

এক দল বলছেন, ভিটামিন ডি আমাদের ইনফ্যামেরেটরিতে সৃষ্ট সাইটোকাইনের মাত্রাকে কমিয়ে দেয় ও মাক্রোফাজকে বেশি কার্যকরী করে তোলে। ফলে আমাদের রোগ প্রতিরোধক্ষমতা ভাইরাসকে নিষ্ক্রিয় করে দেয়। আর এই ভিটামিন-ডি পেতে হলে সূর্যালোক খুবই জরুরি। যা এশিয়ার দেশগুলোতে ভাইরাস প্রতিরোধে সহায়ক ভূমিকা পালন করছে।

তবে ভারতের ড. বন্দ্যোপাধ্যায় বলেছেন, উষ্ণ-আর্দ্র আবহাওয়ায় যদি এই ভাইরাসের প্রকোপ কম হতো, তবে মুম্বাইয়ে এই ভাইরাস কোনোভাবেই এতটা সংক্রমিত হতো না। এপ্রিল মাসে সেখানে তাপমাত্রা ও আর্দ্রতা মার্চের তুলনায় অনেকটাই বেশি। অথচ এপ্রিল মাসেও সে দেশে করোনার সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

ভিন্ন মতামত ও গবেষকদের গবেষণার মাঝে এশিয়াতেও বেড়ে চলেছে করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু। সোমবার পর্যন্ত এশিয়ার দেশগুলোর মধ্যে আক্রান্তে সব থেকে শীর্ষ দেশ হলো তুরস্ক। দেশটিতে মোট আক্রান্ত এক লাখ ৪৯ হাজার ৪৩৫ ও মৃত্যুর সংখ্যা চার হাজার ১৪০। তবে আক্রান্তের সংখ্যায় ইরান দ্বিতীয় অবস্থানে থাকলেও মৃতের সংখ্যায় দেশটি শীর্ষে রয়েছে। ইরানে মোট আক্রান্ত এক লাখ ২০ হাজার ১৯৮ ও মৃত্যুর সংখ্যা ছয় হাজার ৯৮৮।

এরপর তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে মোট আক্রান্ত ৯৬ হাজার ১৬৯ ও মৃত্যু হয়েছে তিন হাজার ২৯ জনের। চীনে ৮২ হাজার ৯৫৪, সৌদি আরবে ৫৪ হাজার ৭৫২, পাকিস্তানে ৪২ হাজার ১২৫, কাতারে ৩২ হাজার ৬০৪, সিঙ্গাপুরে ২৮ হাজার ৩৪৩ জন কোভিড-১৯ আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

তবে আক্রান্তের সংখ্যায় পুরো এশিয়ায় বাংলাদেশের অবস্থান নবম। বাংলাদেশে মোট আক্রান্ত ২৩ হাজার ৩৪৩ ও মৃত্যু হয়েছে ৩৪৯ জনের।

আক্রান্তের তালিকায় নিচের সারিতে আছে মায়ানমার, নেপাল, ইয়েমেন, শ্রীলঙ্কা, ভুটান, লাওস। এছাড়াও কম্বোডিয়া ১২২ জন আক্রান্তের সবাই বর্তমানে সুস্থ হয়েছে। নতুন সংক্রমণ না ঘটায় এখন পর্যন্ত কম্বোডিয়া এশিয়ার মধ্যে সংক্রমণ মুক্ত দেশ। ভুটান, লাওস, মাকাও ও কম্বোডিয়ায় কোনো মৃত্যুর ঘটনা জানা যায়নি।

সূত্র : ওয়ার্ল্ডোমিটারস


আরো সংবাদ

চুয়াডাঙ্গায় নারী ক্রিকেটারের শ্লীলতাহানী বিয়ানীবাজার থেকে পালিয়েছেন করোনা আক্রান্ত সোনালী ব্যাংক কর্মকর্তা কাউখালী প্রশাসনের ১৩টি পদ চলছে ভারপ্রাপ্তদের দিয়ে বালিয়াকান্দিতে ৩৬৫টি মসজিদে প্রধানমন্ত্রীর উপহারের চেক প্রদান ৫ খাত থেকে ঋণ নিয়ে ১ লাখ কোটি টাকার সংস্থান হবে ১০ লাখ নতুন করদাতা শনাক্তের টার্গেট আই ক্যান্ট ব্রিথ : করোনা, বাবার মৃত্যু ও কিছু অভিজ্ঞতা ব্রিটেন-ইইউ ব্রেক্সিট পরবর্তী চুক্তি আলোচনায় অগ্রগতি নেই অভ্যন্তরীণ রুটে চার্টার্ড ফ্লাইটের ‘ফ্যামিলি ট্রিপেও’ সাড়া নেই ভবিষ্যতের যুদ্ধবিমান : ফাইটার জেটের সঙ্গে পাল্লা দেবে ড্রোন? হাত-পা বাঁধা তরুণীর লাশটি ১২ ঘণ্টা পর মর্গে

সকল

শরীরে করোনা উপসর্গ, ভর্তি নিল না কেউ, স্ত্রীর কোলে ছটফট করে স্বামীর মৃত্যু (৩৮২১৬)আবুল হোসেনের দ্বিতীয় গরুটিরও একই দশা করলো দুর্বৃত্তরা (২৮৫০৪)প্রতিষ্ঠান খুলে শিক্ষার্থীদের বিপদে ফেলতে চাই না : প্রধানমন্ত্রী (১৩৪৭২)মাস্ক পরা নিয়ে এবার ভিন্ন কথা বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (১২৮০৪)বিরাট কোহলি-অনুষ্কা শর্মার ডিভোর্স! সোশ্যাল মিডিয়ায় তোলপাড় (১১০১৯)যে কারণে 'এ পজিটিভ' রক্তে করোনা আক্রান্তের ঝুঁকি বেশি (৯৯৯১)প্রাথমিকের শিক্ষার্থীদের ব্যাপারে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত (৯০৯৫)উন্নয়ন প্রকল্পে লুটপাট (৮০২০)নুতন মেসি লুকা রোমেরো (৭৯২৬)শরীরে করোনা উপসর্গ, ভর্তি নিল না কেউ, স্ত্রীর কোলে ছটফট করে স্বামীর মৃত্যু (৭৫১১)




justin tv