২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

আবার সচল হলো করোনায় প্রথম আক্রান্ত উহান শহর

উহানে দ্রুতগতির একটি ট্রেনের পাশে একজন পুলিশ সদস্য দাঁড়িয়ে আছেন। - ছবি : রয়টার্স

দুঃস্বপ্নের ৭৬ দিন পর বুধবার থেকে খুলেছে চীনের উহান শহর। করোনাভাইরাস প্রাদুর্ভাবের পর এতোদিন পর্যন্ত শহরটি বন্ধ ছিল।
শহটিতে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে প্রায় ৬৫ হাজার মানুষ শহর ছাড়তে শুরু করেছে।

চীনের হুবেই প্রদেশের উহান শহরে বুধবার থেকে উন্মুক্ত করে দেয়া হয়েছে রাস্তা, স্টেশন ও বিমান ব্যবস্থা।

বিগত কয়েকদিনে চীনে উল্লেখযোগ্য হারে কমেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। গতকাল মঙ্গলবার চীনে নতুন কোনো আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেনি। গত বছর ডিসেম্বর চীনের উহান শহরেই প্রাণঘাতী এই ভাইরাসের প্রথম প্রাদুর্ভাব ঘটে। এখন দেশটিতে মৃত্যুর হার কমে দাঁড়িয়েছে চার শতাংশে।

সর্বমোট চীনে মারা গেছে তিন হাজার ৩৩৩ জন ও আক্রান্ত হয়েছে ৮১ হাজার ৮০২ জন।

কিন্তু ধীরে ধীরে চীন থেকে এই মহামারি ছড়িয়ে পড়েছে সারাবিশ্বে।

রেকর্ড সংখ্যক হারে প্রতিদিন আক্রান্ত বাড়ছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ইতোমধ্যে ৪ লাখ ছাড়িয়েছে।

যুক্তরাজ্যে গতকাল মারা গেছে সর্বোচ্চ সংখ্যক মানুষ। একদিনে দেশটিতে নতুন মৃত্যুর সসংখ্যা ৭৮৬ জন। এছাড়া প্রধানমন্ত্রী বরিস জনসন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন।

এদিকে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) অর্থ তহবিলের উপর স্থগিতাদেশের হুমকি দিয়েছেন। যুক্তরাষ্ট্র ডব্লিউএইচও’র বিরুদ্ধে চীনের প্রতি পক্ষপাত্বিতের অভিযোগ তুলেছে।

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্ব স্বাস্থ্য সংস্থার তহবিলের সবচেয়ে বড় উৎস।

বিশ্বব্যাপী করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা ১৪ লাখ ছাড়িয়েছে। যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে ৮১ হাজার ৫০০ জনেরও বেশি মানুষ মারা গেছে ও সুস্থ হয়েছে তিন লাখের বেশি মানুষ।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
বদলে যেতে পারে এসএসসি পরীক্ষার নাম সীমান্তে বাংলাদেশীদের মৃত্যু কমেছে : পররাষ্ট্রমন্ত্রী শাস্তি কমিয়ে সড়ক পরিবহন আইন সংশোধনে উদ্বেগ টিআইবির যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাবো : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ

সকল