০৫ জুন ২০২০

যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি প্রায় ভেঙে যাওয়ার পথে : তালেবান

আমেরিকার সঙ্গে সম্প্রতি সই হওয়া চুক্তি ভেঙে যাওয়ার কাছাকাছি রয়েছে বলে জানিয়েছে আফগান তালেবান। সংগঠনটি বলেছে, আমেরিকা এবং আফগান সরকার চুক্তির শর্তগুলো ভঙ্গ করছে বলে এই অবস্থা তৈরি হয়েছে।

গতকাল রোববার এক বিবৃতিতে তালেবান চুক্তি লঙ্ঘনের জন্য আমেরিকাকে অভিযুক্ত করেছে।

তালেবান বলছে, আমেরিকা আফগান বেসামরিক নাগরিকদের ওপরে ড্রোন হামলা চালিয়ে ওই চুক্তি লঙ্ঘন করেছে। এছাড়া, তালেবান বন্দিদের মুক্তি দেয়ার ব্যাপারে আফগান সরকার গড়িমসি করছে।

গত ২৯ ফেব্রুয়ারি কাতারের রাজধানী দোহায় তালেবান ও আমেরিকার মধ্যে কথিত শান্তি চুক্তি হয়েছিল। চুক্তি অনুসারে- আমেরিকা পর্যায়ক্রমে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করে নেবে এবং আফগান সরকার তালেবান বন্দিদের মুক্তি দেবে। কিন্তু ওই চুক্তির কোনো অংশ ছিল না আফগান সরকার। এ নিয়ে আফগান সরকারের ভেতরের ক্ষোভ রয়েছে এবং তারা বন্দীদের মুক্তির বিষয়ে খুব একটা আন্তরিক নয়। পার্সটুডে।


আরো সংবাদ

ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার হুমকি (১১১০০)পঙ্গপাল ঠেকাতে কৃষকের অভিনব আবিষ্কার, মুহু্র্তেই ভাইরাল (৯১৫৮)বৃষ্টিতে ভিজলো আর রোদে শুকালো সালেহ আহম্মদের লাশ (৮৫৫৯)ডোনাল্ড ট্রাম্পকে মুখ বন্ধ রাখতে বললেন পুলিশ প্রধান (৮২৩৮)পরিস্থিতি আমাদের জন্য ভয়াবহ হয়ে উঠেছে : পররাষ্ট্রমন্ত্রী (৭৮১৩)আতসবাজি বাঁধা আনারস মুখে ফেটে নদীতে দাঁড়িয়েই মৃত্যু গর্ভবতী হস্তিনীর (৭৫১০)‘প্লাজমা থেরাপি’ নিয়ে যা হচ্ছে বাংলাদেশে (৬৪৭২)হঠাৎ রাশিয়ায় রক্তচোষা পোকার আতঙ্ক!‌ (৬৪৬২)৪ দিনেই সুস্থ অধিকাংশ রোগী, রাশিয়ার এই ওষুধ নজর গোটা বিশ্বের (৬১২৫)বাংলাদেশে ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, আক্রান্ত ২৬৯৫ (৫৩১৩)




justin tv