০৫ জুন ২০২০

আফগানিস্তানে তালেবান হামলায় ১১ সেনা-পুলিশ নিহত

তালেবান হামলায় আফগানিস্তানে ১১ জন আফগান সেনা ও পুলিশ নিহত হয়েছে। সোমবার দেশটির প্রতিরক্ষামন্ত্রী ঘটনার অভিযোগ তুলেছে।

আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি গত সপ্তাহে তালেবানদের সাথে শান্তি চুক্তির জন্য ২১ সদস্যের সংলাপের আহ্বান জানায়। তার প্রতিদ্বন্দ্বী আবদুল্লাহ আবদুল্লাহ সংলাপে অসম্মতি জানানোর পরপরই তালেবানরা এই হামলা চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

যদিও তালেবানরা এই হামলার দায় স্বীকার করেনি।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী জানান, দক্ষিণের বাগলান প্রদেশে তালেবানরা এই হামলা চালায়। এতে পাঁচ সেনা তাৎক্ষণিক মারা যায়। আর ছয়জন আহত হয়ে পরে মারা যায়।

রাজধানীর কাবুলে সোমবার তালেবানরা গাড়িতে বোমা বিস্ফোরণ ঘটায়। ওই তালেবান হামলায় চারজন আহত হয়েছে বলে কাবুল পুলিশ প্রধান ফিরদাউস ফারামরাজ নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, গত মাসে ওয়াশিংটনের সাথে আফগান ও তালেবান শান্তি চুক্তি হয়েছিল। কিন্তু প্রেসিডেন্ট আশরাফ গনি ও তার প্রতিদ্বন্দ্বী আবদুল্লাহ আবদুল্লাহর মধ্যে দ্বন্দ ওই শান্তি চুক্তি অনুসরণে বাধা হয়ে দাড়াচ্ছে।

চুক্তি অনুসারে আফগানিস্তান থেকে ১৩ হাজার মার্কিন সৈন্য প্রত্যাহারের কথা বলা আছে।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ

ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার হুমকি (১১১০০)পঙ্গপাল ঠেকাতে কৃষকের অভিনব আবিষ্কার, মুহু্র্তেই ভাইরাল (৯১৫৮)বৃষ্টিতে ভিজলো আর রোদে শুকালো সালেহ আহম্মদের লাশ (৮৫৫৯)ডোনাল্ড ট্রাম্পকে মুখ বন্ধ রাখতে বললেন পুলিশ প্রধান (৮২৩৮)পরিস্থিতি আমাদের জন্য ভয়াবহ হয়ে উঠেছে : পররাষ্ট্রমন্ত্রী (৭৮১৩)আতসবাজি বাঁধা আনারস মুখে ফেটে নদীতে দাঁড়িয়েই মৃত্যু গর্ভবতী হস্তিনীর (৭৫১০)‘প্লাজমা থেরাপি’ নিয়ে যা হচ্ছে বাংলাদেশে (৬৪৭২)হঠাৎ রাশিয়ায় রক্তচোষা পোকার আতঙ্ক!‌ (৬৪৬২)৪ দিনেই সুস্থ অধিকাংশ রোগী, রাশিয়ার এই ওষুধ নজর গোটা বিশ্বের (৬১২৫)বাংলাদেশে ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, আক্রান্ত ২৬৯৫ (৫৩১৩)




justin tv