০১ জুন ২০২০

করোনা চিকিৎসাসামগ্রী বিক্রি করে লাভবান চীন

করোনা চিকিৎসাসামগ্রী বিক্রি করে লাভবান চীন - সংগৃহীত

করোনাভাইরাস প্রথম দেখা দিয়েছিল চীনে। সেখানে তা ভয়াবহ আকার ধারণ করেছিল। চীন থেকে সেই মারণ ভাইরাস এখন বিশ্বের সিংহভাগ দেশে ছড়িয়ে পড়েছে। ইতালি, স্পেনের মতো দেশে তো চীনের থেকেও ভয়ঙ্কর রূপ ধারণ করেছে করোনা। অথচ ধাক্কা সামলে উঠে চীন পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণ করে ফেলেছে। উল্টো সেই চীনই এখন করোনার চিকিৎসার জন্য প্রয়োজনীয় উপকরণ বেচে বিশ্বের অন্যান্য দেশগুলোর থেকে বিপুল অর্থ আয় করছে। তবে চীন যে সরঞ্জাম সরবরাহ করছে, তার মান নিয়ে ইতোমধ্যে প্রশ্ন উঠতে শুরু করেছে।

ইতালি, স্পেন, ফ্রান্সের মতো যে দেশগুলো করোনার ধাক্কায় বিপর্যস্ত, তাদেরকেই মূলত চিকিৎসা সরঞ্জাম সরবরাহ করতে শুরু করেছে চীন। একে সাহায্য বলে দাবি করলেও আদতে চিকিৎসা উপকরণের বিনিময়ে মোটা অর্থের লেনদেন করছে চীন। পাশপাশি আমেরিকা নিজে যখন করোনা নিয়ে বিপর্যস্ত, সেই সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বন্ধু দেশগুলোকে চিকিৎসা উপকরণ পাঠিয়ে কূটনৈতিক সমীকরণেও এগিয়ে থাকতে চাইছে চীন।

যেমন করোনায় বিধ্বস্ত স্পেনকে ৩৪৫৬ কোটি টাকার মেডিক্যাল সরঞ্জাম পাঠিয়েছে চীন। যদিও সেই সরঞ্জামের মধ্যে থাকা অনেক কিছুই নিম্নমানের বলে অভিযোগ উঠেছে।
গোটা বিশ্ব করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ার জন্য চীনকেই কাঠগড়ায় তোলা হচ্ছে। কিন্তু বিশ্ব মহামারীর এই সময়টাও কাজে লাগাতে চায় চীন। নিজেদের বিরুদ্ধে ওঠা অভিযোগ ঝেরে ফেলতে করোনা আক্রান্ত দেশগুলোতে চিকিৎসা সরঞ্জাম এবং চিকিৎসকদের পাঠাচ্ছে বেইজিং। এতে তাদের ইমেজ যেমন উজ্জ্বল হচ্ছে, সেরকমই দানের নামে চিকিৎসা উপকরণ পাঠিয়ে বিভিন্ন দেশের থেকে মোটা টাকা আয়ও করছে চীন সরকার।

স্পেনের স্বাস্থ্যমন্ত্রী স্যালভাডর ইলা নিজে জানিয়েছেন, চীন থেকে তারা ৯৫০টি ভেন্টিলেটর, ৫৫ লাখ টেস্টিং কিট, ১.১ কোটি গ্লাভস এবং ৫০ কোটি মুখের মাস্ক কিনেছেন। কিন্তু ইতোমধ্যে গুণগত মান খারাপ বলে অভিযোগ তুলে স্পেন ৯ হাজার টেস্টিং কিট চীনে ফেরত পাঠিয়ে দিয়েছে। পরে চীন স্বীকার করে নেয়, যে সংস্থার থেকে তারা এই কিট কিনেছিল, তাদের করোনা টেস্টিং কিট তৈরির অনুমোদনই ছিল না। স্পেনের পাশাপাশি ইতালিতেও জাহাজে করে বিপুল পরিমাণ চিকিৎসা সরঞ্জাম পাঠিয়েছে চীন। পাশাপাশি সফলভাবে লকডাউন কার্যকর করতে চীনের পরামর্শ নিয়েছে ইতালি। চীন সরকার জানিয়ে দিয়েছে, করোনা আক্রান্ত বিশ্বের ৮২টি দেশকে সহযোগিতা করবে তারা। ফলে করোনার চিকিৎসা সরঞ্জাম বেচেই চীনের বিপুল টাকা আয় হবে বলে দাবি করছেন বিশেষজ্ঞরা।

সূত্র : নিউজ ১৮


আরো সংবাদ

বগুড়ায় ডাক্তার-নার্সসহ আরো ৩৫ জন করোনায় আক্রান্ত ১১ বছর আটকে রেখে যুবতীকে ধর্ষণ, ভণ্ড কবিরাজ আটক বাংলাদেশী হত্যাকাণ্ডে জড়িতদের বিচারের প্রতিশ্রুতি লিবিয়ার হাসপাতালে ভর্তি সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম সংক্রমণ বিবেচনায় তিনটি জোনে ভাগ হবে দেশের বিভিন্ন এলাকা লালমোহনে বিদ্যুতস্পৃষ্টে ব্যাংকারের মৃত্যু চট্টগ্রামে পাহাড় কাটার দায়ে ২৮ লাখ টাকা জরিমানা হবিগঞ্জে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ৫০ হাজার টাকা জরিমানা, ড্রেজার ধ্বংস লিবিয়ায় ২৬ বাংলাদেশী খুন : চাঞ্চল্যকর তথ্য দিলেন হাজী কামাল নবাবগঞ্জে মানব সেবার দৃষ্টান্ত উপজেলা নির্বাহী অফিসার নাজমুন নাহার খুলনায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে প্রতিবন্ধী ভ্যান চালকের মৃত্যু

সকল