০৬ জুন ২০২০

আছেন বহাল তবিয়তে, খোঁজ মিলল বিশ্বের প্রথম করোনা আক্রান্তের!

বিশ্বজুড়ে জাল বিছিয়েছে করোনা ভাইরাস। মানব সভ্যতার সামনে সাম্প্রতিক অতীতের সবচেয়ে বড় চ্যালেঞ্জের নাম কোভিড-১৯। কিন্তু জানেন কি এই রোগের প্রথম শিকার কে? কার শরীরে প্রথম বাসা বেঁধেছিল রোগটি? অবশেষে সেই মহিলার খোঁজ মিলেছে।

২০১৯ সালের ডিসেম্বর থেকে ইউহানে করোনা ভাইরাসের সংক্রমণের বিষয়টি সামনে আসে। ইউহানের স্থানীয় একটি হাসপাতালের চিকিৎসকরা প্রথম করোনাভাইরাসটিকে চিহ্নিত করেন। সংক্রমণ ঠিক কবে শুরু হয়েছে তা স্পষ্ট নয়।

ওয়াল স্ট্রিট জার্নাল বলছে, করোনায় প্রথম সংক্রমিত হন ইউহান শহরের এক চিংড়িমাছ বিক্রেতা মহিলা। নাম ওয়েই গুইশিয়ান। ২০১৯ সালের ১০ ডিসেম্বর তার শরীরে করোনার উপসর্গ ধরা পড়ে।গবেষকদের ভাষায় ইনিই হলেন করোনার ‘পেশেন্ট জিরো’। প্রথমে ফ্লুয়ের মতো উপসর্গ নিয়ে স্থানীয় হাসপাতালে যান ওয়েই। কিন্তু সেখানকার চিকিৎসায় কাজ হয়নি। উল্টো আরো দুর্বল হয়ে যান তিনি। তখনই তার মনে হয়ছিল রোগটি সামান্য ফ্লু নয়।

পরে বড় হাসপাতালে চিকিৎসা হয় ওয়েইয়ের। মাসখানেক হাসপাতালে চিকিৎসার পরই সুস্থ হয়ে বাড়ি ফেরেন তিনি। এখনো আছেন বহাল তবিয়তে। তবে ওয়েইয়ের দাবি, করোনার মহামারিতে পরিণত হওয়ার পিছনে চীন সরকারের ব্যর্থতাই দায়ী। সরকার যদি প্রথমে এর গুরুত্ব বুঝত, তাহলে হয়তো করোনা মহামারি হতো না।

উল্লেখ্য, করোনা ভাইরাসের দাপট সবার প্রথমে দেখা যায় চীনের ইউহান প্রদেশে। সেখান থেকেই আস্তে আস্তে গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে মারক ভাইরাসটি। আপাতত চীনে এর সংক্রমণ অনেকটা নিয়ন্ত্রণে এলেও বিশ্বের অন্যান্য দেশে প্রভাব মারাত্মক। ইতোমধ্যেই করোনার জেরে পৃথিবীতে প্রায় ৩১ হাজার মানুষের প্রাণ গিয়েছে। আক্রান্ত প্রায় ৬ লক্ষ ৭০ হাজার।

মুশকিল হল, ভাইরাসটির উৎপত্তি এবং চরিত্র সম্পর্কে বিজ্ঞানীদের কাছে তেমন কোনও তথ্য নেই। বিজ্ঞানীদের একটা অংশ দাবি করেন, এটি কোনও প্রাকৃতিক সংক্রমণ নয়, বরং মনুষ্য সৃষ্ট। জৈবিক অস্ত্র হিসেবে ব্যবহার করার জন্য চীনই ভাইরাসটি তৈরি করেছে। সংবাদ প্রতিদিন।


আরো সংবাদ

প্রতিষ্ঠান খুলে শিক্ষার্থীদের বিপদে ফেলতে চাই না : প্রধানমন্ত্রী (২৩৯৮২)নুতন মেসি লুকা রোমেরো (১৩০৬৪)ডা. জাফরুল্লাহ চৌধুরীর স্বাস্থ্যের অবনতি (১৩০৬২)গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত করোনা টেস্ট কিট অনুমোদনে স্বাস্থ্যমন্ত্রীকে লিগ্যাল নোটিশ (১১০৭৩)শরীরে করোনা উপসর্গ, ভর্তি নিল না কেউ, স্ত্রীর কোলে ছটফট করে স্বামীর মৃত্যু (৭৪০৭)মোহাম্মদ নাসিমের অবস্থার অবনতি, জরুরি অস্ত্রোপচার চলছে (৭৩৪৫)সাবধান! ভুলেও এই ছবিটি স্মার্টফোনের ওয়ালপেপার করবেন না (৬৩৮৪)যে কারণে 'এ পজিটিভ' রক্তে করোনা আক্রান্তের ঝুঁকি বেশি (৬২৮৭)বাংলাদেশে করোনায় আক্রান্ত ৬০ হাজার ছাড়ালো, নতুন মৃত্যু ৩০ (৬২১১)কেরালায় আনারস খেয়ে গর্ভবতী হাতির মৃত্যু নিয়ে সবশেষ যা জানা গেছে (৬০৬১)




justin tv