০৬ জুন ২০২০

সুস্থ হয়ে ওঠা ৩–১০ শতাংশ ব্যক্তি ফের করোনা আক্রান্ত!

সুস্থ হয়ে ওঠা ৩–১০ শতাংশ ব্যক্তি ফের করোনা আক্রান্ত! - সংগৃহীত

‌কিছুদিন আগেই করোনা সংক্রমণ কাটিয়ে সুস্থ হয়ে ঘরে ফিরেছিলেন। চীনে এখন দেখা যাচ্ছে, তারাই ফের অসুস্থ হয়ে পড়ছেন। তাদের শরীরে ফের করোনা পজিটিভ ধরা পড়ছে। সুস্থ হয়ে ওঠা রোগীদের ৩ থেকে ১০ শতাংশ ফের করোনা পজিটিভ। হাসপাতাল থেকে ছেড়ে দেয়ার পর পরীক্ষা করে তাদের শরীরে করোনার জীবাণু ধরা পড়েছে।

চীনের ইউহান প্রদেশই করোনার আতুঁরঘর। এবার সেখানেই এই ধরনের কিছু কেস ধরা পড়েছে। এখানকার টোংজি হাসপাতালের চিকিৎসকরা খুব কাছ থেকে দেখেছেন করোনা জীবাণুর চরিত্র বদল। হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়েছে, ফের করোনা আক্রান্ত এই রোগীরা যে সংক্রমণ ছড়াচ্ছেন তার কোনো প্রমাণ এখনো তাদের কাছে নেই। কিন্তু সুস্থ হয়ে ওঠার পরেও করোনা সংক্রমণের কারণ তারা খুঁজে পাচ্ছেন না।

টোংজি হাসপাতাল জানিয়েছে, নিউক্লিয়ার অ্যাসিড টেস্টে দেখা যাচ্ছে, ১৪৭ জন রোগীর মধ্যে ৫ জন অর্থাৎ ৩ থেকে ৫ শতাংশ সেরে ওঠা রোগী ফের করোনা সংক্রমিত হয়েছেন। তাঁদের শরীরে কোনও উপসর্গ ছিল না। তাঁদের সংস্পর্শে থাকা কারো শরীরে এই রোগ ছড়ায়নি এখনও। অন্য দেশের তুলনায় চীনে রোগীরা অনেক বেশি সংখ্যায় সেরে ওঠায় তাদের গবেষণা নিয়ে স্বাভাবিকভাবেই আগ্রহ তৈরি হয়েছে।

হাসপাতালের প্রেসিডেন্ট ওয়াং এই বলেছেন, হাসপাতাল থেকে ছেড়ে দেওয়ার এক মাস পর ৮০–৯০% রোগীর শরীরে করোনা সংক্রমণ মেলেনি। যদিও তার মতে, খুব অল্প কয়েকজনের মধ্যে পরীক্ষা চলেছে, তাই তাদের অনুসন্ধান চূড়ান্ত কিনা তা বোঝার সময় এখনো হয়ে ওঠেনি।
সূত্র : আজকাল


আরো সংবাদ





justin tv