৩১ মার্চ ২০২০

করোনা আতঙ্কের মাঝেই উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা

করোনা আতঙ্কের মাঝেই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। - ছবি : রয়টার্স

উত্তর কোরিয়া সম্প্রতি কোরিয়ান উপদ্বীপের পূর্ব উপকূলে সমুদ্রের মধ্যে স্বল্পপাল্লার দু’টি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। করোনাভাইরাস মহামারির মধ্যেই উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো ঠিক হয়নি বলে মন্তব্য করেছে প্রতিবেশী দক্ষিণ কোরিয়া।

পিয়ংগান প্রদেশের সনচন থেকে কোরীয় উপদ্বীপের পূর্ব উপকূলের সাগরে এই পরীক্ষা চালানো হয়েছে। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অফ স্টাফের (জেসিএস) বরাতে শনিবার বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে।

উত্তর কোরিয়া পর্যবেক্ষণকারী ওয়েবসাইট এনকে নিউজের রাচেল মিনইয়াং বলেন, যদি এসব কার্যক্রম অব্যাহত থাকে, তবে তার অর্থ হচ্ছে, এই মহামারির মধ্যেই তারা নিজেদের আত্মবিশ্বাসের কথাই প্রকাশ করতে চাচ্ছে।

শনিবার জাপানের উপকূলরক্ষী বাহিনী এক বিবৃতিতে বলেছে, উত্তর কোরিয়া দু’টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে, যা জাপানের অধীনে থাকা অর্থনৈতিক অঞ্চলের পানির বাইরে অবতরণ করেছে।

গত বছরের শেষের দিকে চীনে প্রথম করোনাভাইরাস শনাক্ত করা হয়েছিল। উত্তর কোরিয়ায় এখনো পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের কোনো খবর পাওয়া যায়নি। যদিও মার্কিন যুক্তরাষ্ট্রের একজন শীর্ষ সামরিক কর্মকর্তা গত সপ্তাহে বলেন, উত্তর কোরিয়ায় করোনাভাইরাসের সংক্রমণ ঘটেছে এবিষয়ে তিনি নিশ্চিত।

সূত্র : আলজাজিরা ও রয়টার্স


আরো সংবাদ