২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ছন্দে ফেরার চেষ্টা, দক্ষিণ-পশ্চিম চীনে খুলে গেল স্কুল-কলেজ

ছন্দে ফেরার চেষ্টা, দক্ষিণ-পশ্চিম চীনে খুলে গেল স্কুল-কলেজ - সংগৃহীত

করোনা ভাইরাসের উৎসস্থল চীনের পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে। পরপর তিন দিন নতুন করে আক্রান্তের সংখ্যাও অনেকটাই কমে গেছে। রোববার মাত্র ১৬ জন আক্রান্ত হয়েছেন। এছাড়া মারা গেছে ১৪ জন।

গত কয়েক দিনে করোনার বিরুদ্ধে লড়াইয়ে সাফল্য মেলায় স্বস্তি ফিরছে চীনে। গুইঝাউ প্রদেশ এবং দক্ষিণ-পশ্চিম চীনে এদিন খুলে গেল একাধিক স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়। গত জানুয়ারি মাসের শেষ সপ্তাহ থেকে পুরোপুরি বন্ধ করে দেয়া হয়েছিল শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। এদিন স্কুলে ক্লাসও নিয়েছেন শিক্ষকরা। মাস্ক পরে ছাত্রদের স্কুলে ঢুকতে দেখা যায়। গুইঝাউ প্রদেশে অন্তত আড়াই হাজার স্কুল খুলেছে। এদিন প্রায় ১০ লাখ স্কুলছাত্র স্কুলে আসে। ওই প্রদেশে নতুন করে করোনায় আক্রান্ত হওয়ার খবর না মেলায় স্কুলগুলো খুলে দেয়া হয় বলে প্রশাসন জানিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এবং চীনের স্বাস্থ্য কমিশনের এক যৌথ রিপোর্টে দেখা গেছে, কয়েক দিনে মারণ ভাইরাসে ঘরোয়াভাবে সংক্রমণের সংখ্যা অনেকটাই কমেছে। ১৮ বছরের যুবক-যুবতীদের মধ্যে সংক্রমণের হার মাত্র ২.৪ শতাংশ। এছাড়া আক্রান্তদের মধ্যে ০.২ শতাংশের অবস্থা সঙ্কটজনক।
চীনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান জি গালিয়া বলেন, এই নতুন ভাইরাসের গতিপ্রকৃতি আমাদের এখনো অজানা। স্কুলগুলো ধীরে ধীরে খুলে দেয়া হচ্ছে।
সূত্র : বর্তমান


আরো সংবাদ



premium cement