২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চীন যেভাবে করোনা মেকাবেলায় সফল হলো, জানাচ্ছেন প্রেসিডেন্ট শি জিনপিং

করোনাভাইরাসের বিরুদ্ধে সফলতার কারণ জানাবেন শি জিনপিং - ছবি : সংগৃহীত

চীন কোন প্রযুক্তি ব্যবহার করে নভেল করোনাভাইরাসকে পরাজিত করেছে সে বিষয়ে জানিয়ে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের লেখা একটি নিবন্ধ সোমবার প্রকাশ করা হবে। দেশটির কমিউনিস্ট পার্টি অফ চায়নার (সিপিসি) জার্নাল কুইশি জার্নাল-এ এটি প্রকাশ করা হবে।

শি জানান, রোগের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে মানুষের জন্য বিজ্ঞান বড় একটি শক্তি। মানবজাতি বড় দুর্যোগ বা মহামারী বিজ্ঞানের উন্নতি ও প্রযুক্তির নতুন নতুন আবিষ্কার ছাড়া মোকাবেলা করতে পারে না।

এই নিবন্ধে করোনার চিকিৎসায় গবেষণার ওপর ভিত্তি করে ব্যবহৃত ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম সম্বন্ধে জানানো হয়েছে, যেটা মানুষের জীবন বাঁচানোর জন্য খুবই গুরুত্বপূর্ণ।

অনুচ্ছেদে জানানো হয়েছে, বৈজ্ঞানিক গবেষণার জন্য মারাত্মকভাবে অসুস্থ ব্যক্তিদের চিকিৎসা করা সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ ছিল। চীনের প্রচলিত ওষুধ ও পশ্চিমা ওষুধের সমন্বয়ে এ চিকিৎসা করতে হয়েছে।

এই মহামারী প্রতিরোধের জন্য ভ্যাকসিন সবচেয়ে গুরুত্বপূর্ণ। বিশ্বে এ সম্পর্কিত গবেষণার অগ্রগতি পর্যবেক্ষণ করতে গিয়ে এ নিবন্ধে ভ্যাকসিন গবেষণা ও বিকাশের প্রতি গুরুত্বারোপের কথা বলা হয়েছে।

নিবন্ধটিতে দেখানো হয়েছে ভাইরাসটি কোথা থেকে এসেছে এবং এটি কীভাবে বিকশিত হয়েছে তা বের করতে এর উৎস সনাক্তকরণ এবং সংক্রমণ রুটের ওপর সমন্বিত গবেষণা করা হয়। রোগীকে দ্রুত সারিয়ে তুলতে তার মানসিক বিষয়ের ওপরও গবেষণা চালানো হয়।

জাতীয় নিরাপত্তার সার্থে জৈব-নিরাপত্তার প্রতি জোর গুরুত্বারোপের পরামর্শ দেয়া হয়েছে। এ নিবন্ধে বলা হয়েছে, যেকোনো মহামারীর পূর্বপ্রস্ততি হিসেবে যেকোনো দেশের চিকিৎসা পদ্ধতি ও যোগ্যতাকে শক্তিশালী করতে হবে।

পরিবেশকে বসবাসউপযোগী করে তোলার জন্য জনসচেতনতামূলক প্রচার-প্রচারণার প্রতি গুরুত্বারোপ করা হয়েছে। বন্য প্রাণী খেতে অনুৎসাহিত করে সভ্য, স্বাস্থ্যকর ও পরিবেশবান্ধব জীবনযাপনের প্রতি গুরুত্বারোপ করা হয়েছে। চিকিৎসা ক্ষেত্রে বৈজ্ঞানিক গবেষণার জন্য বিশ্বের সকল দেশকে একসাথে কাজ করার আহ্বান জানানো হয়েছে। কেননা জনস্বাস্থ্য সকলের জন্য একই চ্যালেঞ্জের একটি বিষয়। তাই সবাইকে এক সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে হবে।

সূত্র : সিনহুয়া


আরো সংবাদ



premium cement
কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত এগিয়ে নিয়ে গিয়েও জেতাতে পারলেন না ত্রিস্তান

সকল