২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯

চীন যেভাবে করোনা মেকাবেলায় সফল হলো, জানাচ্ছেন প্রেসিডেন্ট শি জিনপিং

করোনাভাইরাসের বিরুদ্ধে সফলতার কারণ জানাবেন শি জিনপিং - ছবি : সংগৃহীত

চীন কোন প্রযুক্তি ব্যবহার করে নভেল করোনাভাইরাসকে পরাজিত করেছে সে বিষয়ে জানিয়ে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের লেখা একটি নিবন্ধ সোমবার প্রকাশ করা হবে। দেশটির কমিউনিস্ট পার্টি অফ চায়নার (সিপিসি) জার্নাল কুইশি জার্নাল-এ এটি প্রকাশ করা হবে।

শি জানান, রোগের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে মানুষের জন্য বিজ্ঞান বড় একটি শক্তি। মানবজাতি বড় দুর্যোগ বা মহামারী বিজ্ঞানের উন্নতি ও প্রযুক্তির নতুন নতুন আবিষ্কার ছাড়া মোকাবেলা করতে পারে না।

এই নিবন্ধে করোনার চিকিৎসায় গবেষণার ওপর ভিত্তি করে ব্যবহৃত ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম সম্বন্ধে জানানো হয়েছে, যেটা মানুষের জীবন বাঁচানোর জন্য খুবই গুরুত্বপূর্ণ।

অনুচ্ছেদে জানানো হয়েছে, বৈজ্ঞানিক গবেষণার জন্য মারাত্মকভাবে অসুস্থ ব্যক্তিদের চিকিৎসা করা সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ ছিল। চীনের প্রচলিত ওষুধ ও পশ্চিমা ওষুধের সমন্বয়ে এ চিকিৎসা করতে হয়েছে।

এই মহামারী প্রতিরোধের জন্য ভ্যাকসিন সবচেয়ে গুরুত্বপূর্ণ। বিশ্বে এ সম্পর্কিত গবেষণার অগ্রগতি পর্যবেক্ষণ করতে গিয়ে এ নিবন্ধে ভ্যাকসিন গবেষণা ও বিকাশের প্রতি গুরুত্বারোপের কথা বলা হয়েছে।

নিবন্ধটিতে দেখানো হয়েছে ভাইরাসটি কোথা থেকে এসেছে এবং এটি কীভাবে বিকশিত হয়েছে তা বের করতে এর উৎস সনাক্তকরণ এবং সংক্রমণ রুটের ওপর সমন্বিত গবেষণা করা হয়। রোগীকে দ্রুত সারিয়ে তুলতে তার মানসিক বিষয়ের ওপরও গবেষণা চালানো হয়।

জাতীয় নিরাপত্তার সার্থে জৈব-নিরাপত্তার প্রতি জোর গুরুত্বারোপের পরামর্শ দেয়া হয়েছে। এ নিবন্ধে বলা হয়েছে, যেকোনো মহামারীর পূর্বপ্রস্ততি হিসেবে যেকোনো দেশের চিকিৎসা পদ্ধতি ও যোগ্যতাকে শক্তিশালী করতে হবে।

পরিবেশকে বসবাসউপযোগী করে তোলার জন্য জনসচেতনতামূলক প্রচার-প্রচারণার প্রতি গুরুত্বারোপ করা হয়েছে। বন্য প্রাণী খেতে অনুৎসাহিত করে সভ্য, স্বাস্থ্যকর ও পরিবেশবান্ধব জীবনযাপনের প্রতি গুরুত্বারোপ করা হয়েছে। চিকিৎসা ক্ষেত্রে বৈজ্ঞানিক গবেষণার জন্য বিশ্বের সকল দেশকে একসাথে কাজ করার আহ্বান জানানো হয়েছে। কেননা জনস্বাস্থ্য সকলের জন্য একই চ্যালেঞ্জের একটি বিষয়। তাই সবাইকে এক সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে হবে।

সূত্র : সিনহুয়া


আরো সংবাদ

পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে ক্ষুব্ধ সিলেটের টেলিভিশন সাংবাদিকরা বক্তব্য প্রত্যাহার ও ক্ষমা চাইতে ঢাবির সেই অধ্যাপককে নোটিশ দাগনভূঁঞায় ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিংয়ের ২৮ লাখ টাকা ছিনতাই রুহুল আমিন গাজীকে গ্রেফতারে বিএনপির নিন্দা গাজীপুরে গার্মেন্টসকর্মী গণধর্ষণের অভিযোগে গ্রেফতার ৩ আড়াইহাজারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নারীর মৃত্যু হাসপাতালকে দালালমুক্ত রাখার নির্দেশ প্রতিমন্ত্রীর আগুনমুখা নদীতে স্পিডবোট ডুবি, নিখোঁজ ২ ফ্রিজে রাখা এক বছরের পুরনো নুডলস খেয়ে ৯ জনের মৃত্যু নাগর্নো-কারাবাখের বেশ কিছু অঞ্চল আজারবাইজানের দখলে খালেদা জিয়া ও রিজভীর সুস্থতা কামনায় স্বাধীনতা ফোরামের দোয়া মাহফিল

সকল