২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

করোনা মোকাবেলায় সহায়তার হাত বাড়ালো চীন

- ছবি : সংগৃহীত

বিশ্বব্যাপী করোনার ভয়ঙ্কর আক্রমণ ঠেকাতে সাহায্যের হাত বাড়ালো চীন। ইতালি ও যুক্তরাষ্ট্রে করোনা সংকট মোকাবেলায় বিভিন্ন সামগ্রী পাঠাল চীন।

ভাইরাস প্রতিরোধে সম্প্রতি চীন বিমানযোগে মাস্ক, রেস্পিরেটরসহ নানা চিকিৎসা সরঞ্জামাদি ইতালি পাঠিয়েছে। চীনের রেডক্রসের আয়োজনে প্রায় ৩০ টন সরঞ্জাম নিয়ে নয়জন চীনা চিকিৎসকের একটি দল বৃহস্পতিবার ইতালি পৌঁছে।

ইতালির রেডক্রসের প্রধান ফ্রান্সেস্কো রোকা বলেছেন, এমন ভয়াবহ পরিস্থিতে চীনের এই সাহায্য আমাদের অনেকটা স্বস্তি দিয়েছে। সাময়িক সময়ের জন্য হলেও এই সহায়তা আমাদের জন্য এখন খুব গুরুত্বপূর্ণ।

ইতালিতে ২১ ফেব্রুয়ারি ভাইরাস সংক্রমণের পর দেশটি এখন বিশ্বের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ। ভাইরাসের প্রকোপে ইতালির হাসপাতালগুলো দারুণ ঝুঁকিতে রয়েছে ও তাদের মূল সরবরাহ কমে যাচ্ছে।

এছাড়াও আলিবাবা গ্রুপের প্রতিষ্ঠাতা চাইনিজ ব্যবসায়ী জ্যাক মা শুক্রবার যুক্তরাষ্ট্রকে ৫ লাখ করোনাভাইরাস টেস্টিং কিট ও এক মিলিয়ন মাস্ক অনুদান দেয়ার প্রস্তাব করেছে।

এ ব্যপারে টুইটারে এক বিবৃতিতে জ্যাক মা বলেন, ‘আমার নিজের দেশের অভিজ্ঞতা থেকে আমি জানি দ্রুত ও সঠিক পরীক্ষার মাধ্যমে শনাক্তকরণ এবং সুরক্ষামূলক সরঞ্জাম ভাইরাসটির বিস্তার রোধে সবচেয়ে কার্যকরি। আশা করি আমাদের অনুদান আমেরিকানদেরকে মহামারীর বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করবে।’

গত সপ্তাহে জ্যাক মার সংস্থা জাপান, দক্ষিণ কোরিয়া, ইতালি, ইরান ও স্পেনের মতো ভাইরাস আক্রান্ত দেশগুলোতে অনুরুপ সহায়তা করেছে।

সূত্র: আলজাজিরা


আরো সংবাদ



premium cement