২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

মালয়েশিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী ঠিক করবে সংসদ

মাহাথির মোহাম্মদ - ছবি : সংগৃহীত

মালয়েশিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচন করবে সংসদ। সোমবার সংসদের বিশেষ অধিবেশনে এ ব্যাপারে সিদ্ধান্ত হবে। দেশটির প্রধানমন্ত্রীর পদ থেকে সদ্য পদত্যাগ করে অন্তর্বর্তী প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা ড. মাহাথির মোহাম্মদ একথা বলেছেন।

‘২০২০ অর্থনৈতিক উদ্দীপক প্যাকেজ’ ঘোষণা করে তিনি বলেন, ইয়াং ডি-পারতুয়ান আগোং বিশ্বাস করে যে, পাকাতান হারাপাত সরকারের পতনের পর এর তৈরি হওয়া রাজনৈতিক সঙ্কট সমাধানের জন্য সংসদই সবচেয়ে উপযুক্ত জায়গা।

যদি সংসদে এর সমাধান না আসে তাহলে পরবর্তী নির্বাচন দিয়ে দেয়ার প্রস্তাব দিয়েছেন মাহাথির।

ড. মাহাথিরকে আজ সকালে দেশটির রাজার অফিস ইসতানা নেগারায় ডাকা হয়েছিল।

মাহাথির তার প্রস্তাবিত ঐক্য সরকার কীভাবে কাজ করবে তারও একটা ধারণা দেন। তিনি বলেন, সংখ্যাগরিষ্ঠ সমর্থন পাওয়া ফেডারেল আইনপ্রণেতাদের দ্বারা তা গঠিত হবে।

এ সরকারে প্রধান যে কোনো দল থেকে সদস্য নিয়ে তার মন্ত্রিসভা গঠন করতে পারবেন। এ মন্ত্রিসভায় সব দলের প্রতিনিধি থাকবে। কিন্তু অন্য মানুষও মন্ত্রী হতে পারবেন।

প্রধানমন্ত্রী পদে তার প্রার্থী হওয়ার সম্ভাব্যতা নিয়ে তিনি বলেন, তিনি এ পদে তার দল বেরসাতুর প্রেসিডেন্ট তান শ্রি মুহিউদ্দিন ইয়াসিনকে যুক্ত করতে চান।

ড. মাহাথির স্বীকার করেন যে, এ মুহূর্তে মন্ত্রিসভা গঠনের মতো ক্ষমতা তার নেই।

আগোং যখন উমনু ও পাসের ফেডারেল আইনপ্রণেতাদের সাক্ষাৎকার নিচ্ছিল যে, কেন তারা মাহাথির সরকারের উপর থেকে সমর্থন প্রত্যাহার করেছেন, তখন মঙ্গলবার এ ঐক্য সরকারের প্রস্তাব আসে।

এরপর থেকে পাকাতান হারাপান পিকেআর প্রেসিডেন্ট দাতুক সেরি আনোয়ার ইব্রাহিমকে তাদের পরবর্তী প্রধানমন্ত্রী পদে মনোনয়ন দিয়েছে।

এ মুহূর্তে পরিস্থিতি এমন পর্যায়ে রয়েছে যে, কোনো গ্রুপেরই সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করা সম্ভব হয়ে উঠছে না, যদিও পাকাতান হারাপান এদিকে এগিয়ে রয়েছে।

সূত্র : মালয় মেইল

দেখুন:

আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল