০৪ জুন ২০২০

পদত্যাগের কারণ জানালেন মাহাথির

মাহাথির মোহাম্মদ - ছবি : এএফপি

হঠাৎ ক্ষমতা ছেড়ে দেয়ার পর আজ বুধবার টেলিভিশনে জাতির সামনে হাজির হয়েছিলেন বর্তমানে মালয়েশিয়ার অন্তর্বর্তী প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা মাহাথির মোহাম্মদ।

এ সময় দেশটির সপ্তম প্রধানমন্ত্রীর পদ ছাড়ার কারণ সুনির্দিষ্টভাবে উল্লেখ না করলেও তিনি বলেছেন যে, আমি জনগণকে এটুকু অন্ততপক্ষে জানাতে চাই যে, আমাকে একটি পরিস্থিতির মধ্যে ফেলে দেয়া হয়েছে। যে কারণে এ ধরনের সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি।

এ পরিস্থিতির একটি সংক্ষিপ্ত ব্যাখ্যা দিতে গিয়ে ৯৪ বছর বয়সী মাহাথির বলেছেন, পাকাতান হারাপান (পিএইচ) সরকার থেকে তার সরে আসার ব্যাপারে তার দল প্রিবুমি বেরাসাতু মালয়েশিয়া তাকে পদত্যাগ ছাড়া দ্বিতীয় কোনো বিকল্প দেয়নি।

তিনি বলেন, ‘এটা সম্ভব ছিল যে, উমনু ও পাসের সাথে জোট সরকার গঠন করা, যেখানে উমনুই হবে প্রধান দল। কিন্তু আমি সেটা মানতে পারিনি।’

‘আমি এটাকে গ্রহণ করতে রাজি, যদি উমনু সদস্যরা পদত্যাগ করেন অথবা অন্যান্য দলে যোগ দিয়ে আসেন’, বলেন তিনি।

‘কিন্তু দল হিসেবে উমনু যদি ঐক্য সরকারে যোগ দেয়, আমি তা গ্রহণ করতে পারি না। ফলে আমি পদত্যাগ করেছি।’

তারপর তিনি তার প্রতি ক্ষমতাপিপাসু হওয়ার অভিযোগের বিষয়টি তুলে ধরেন এবং তা অস্বীকার করেন।

‘তাই আমি পদত্যাগ করেছি। কারণ আমি ক্ষমতা ও অবস্থানকে একমাত্র লক্ষ্য হিসেবে বিবেচনা করি না।’

‘আমার কাছে ক্ষমতা ও অবস্থান একটি লক্ষ্যে পৌঁছানোর উপায়, যে লক্ষ্য শুধু দেশের উন্নয়ন।’

তিনি জোর দিয়ে বলেন যে, চলমান রাজনৈতিক অস্থিরতা সৃষ্টির মাধ্যমে তিনি ক্ষমতা গ্রহণের কোনো চেষ্টার পক্ষে ছিলেন না।

পিএইচের কয়েকজন শীর্ষ নেতা বেরসাতু চেয়ারম্যান মাহাথির মোহাম্মদকে সমর্থন দিয়েছিলেন যেন তিনি প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা চালিয়ে যান।

যা হোক, ড. মাহাথিরের বক্তব্যের পর পিএইচ ঘোষণা করেছে যে, তারা পিকেআর প্রেসিডেন্ট দাতুক সেরি আনোয়ার ইব্রাহিমকে তাদের প্রধানমন্ত্রী হিসেবে বাছাই করেছেন।

ইয়াং ডি-পারতুয়ান আগোংয়ে আজ সকালের দিকে এক বৈঠকে এক মনোনয়ন চূড়ান্ত করা হয়েছে।

সূত্র : মালয় মেইল


আরো সংবাদ

ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার হুমকি (১১১০০)পঙ্গপাল ঠেকাতে কৃষকের অভিনব আবিষ্কার, মুহু্র্তেই ভাইরাল (৯১৫৮)বৃষ্টিতে ভিজলো আর রোদে শুকালো সালেহ আহম্মদের লাশ (৮৫৫৯)ডোনাল্ড ট্রাম্পকে মুখ বন্ধ রাখতে বললেন পুলিশ প্রধান (৮২৩৮)পরিস্থিতি আমাদের জন্য ভয়াবহ হয়ে উঠেছে : পররাষ্ট্রমন্ত্রী (৭৮১৩)আতসবাজি বাঁধা আনারস মুখে ফেটে নদীতে দাঁড়িয়েই মৃত্যু গর্ভবতী হস্তিনীর (৭৫১০)‘প্লাজমা থেরাপি’ নিয়ে যা হচ্ছে বাংলাদেশে (৬৪৭২)হঠাৎ রাশিয়ায় রক্তচোষা পোকার আতঙ্ক!‌ (৬৪৬২)৪ দিনেই সুস্থ অধিকাংশ রোগী, রাশিয়ার এই ওষুধ নজর গোটা বিশ্বের (৬১২৫)বাংলাদেশে ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, আক্রান্ত ২৬৯৫ (৫৩১৩)