১৫ জানুয়ারি ২০২১
`

পদত্যাগের কারণ জানালেন মাহাথির

মাহাথির মোহাম্মদ - ছবি : এএফপি

হঠাৎ ক্ষমতা ছেড়ে দেয়ার পর আজ বুধবার টেলিভিশনে জাতির সামনে হাজির হয়েছিলেন বর্তমানে মালয়েশিয়ার অন্তর্বর্তী প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা মাহাথির মোহাম্মদ।

এ সময় দেশটির সপ্তম প্রধানমন্ত্রীর পদ ছাড়ার কারণ সুনির্দিষ্টভাবে উল্লেখ না করলেও তিনি বলেছেন যে, আমি জনগণকে এটুকু অন্ততপক্ষে জানাতে চাই যে, আমাকে একটি পরিস্থিতির মধ্যে ফেলে দেয়া হয়েছে। যে কারণে এ ধরনের সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি।

এ পরিস্থিতির একটি সংক্ষিপ্ত ব্যাখ্যা দিতে গিয়ে ৯৪ বছর বয়সী মাহাথির বলেছেন, পাকাতান হারাপান (পিএইচ) সরকার থেকে তার সরে আসার ব্যাপারে তার দল প্রিবুমি বেরাসাতু মালয়েশিয়া তাকে পদত্যাগ ছাড়া দ্বিতীয় কোনো বিকল্প দেয়নি।

তিনি বলেন, ‘এটা সম্ভব ছিল যে, উমনু ও পাসের সাথে জোট সরকার গঠন করা, যেখানে উমনুই হবে প্রধান দল। কিন্তু আমি সেটা মানতে পারিনি।’

‘আমি এটাকে গ্রহণ করতে রাজি, যদি উমনু সদস্যরা পদত্যাগ করেন অথবা অন্যান্য দলে যোগ দিয়ে আসেন’, বলেন তিনি।

‘কিন্তু দল হিসেবে উমনু যদি ঐক্য সরকারে যোগ দেয়, আমি তা গ্রহণ করতে পারি না। ফলে আমি পদত্যাগ করেছি।’

তারপর তিনি তার প্রতি ক্ষমতাপিপাসু হওয়ার অভিযোগের বিষয়টি তুলে ধরেন এবং তা অস্বীকার করেন।

‘তাই আমি পদত্যাগ করেছি। কারণ আমি ক্ষমতা ও অবস্থানকে একমাত্র লক্ষ্য হিসেবে বিবেচনা করি না।’

‘আমার কাছে ক্ষমতা ও অবস্থান একটি লক্ষ্যে পৌঁছানোর উপায়, যে লক্ষ্য শুধু দেশের উন্নয়ন।’

তিনি জোর দিয়ে বলেন যে, চলমান রাজনৈতিক অস্থিরতা সৃষ্টির মাধ্যমে তিনি ক্ষমতা গ্রহণের কোনো চেষ্টার পক্ষে ছিলেন না।

পিএইচের কয়েকজন শীর্ষ নেতা বেরসাতু চেয়ারম্যান মাহাথির মোহাম্মদকে সমর্থন দিয়েছিলেন যেন তিনি প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা চালিয়ে যান।

যা হোক, ড. মাহাথিরের বক্তব্যের পর পিএইচ ঘোষণা করেছে যে, তারা পিকেআর প্রেসিডেন্ট দাতুক সেরি আনোয়ার ইব্রাহিমকে তাদের প্রধানমন্ত্রী হিসেবে বাছাই করেছেন।

ইয়াং ডি-পারতুয়ান আগোংয়ে আজ সকালের দিকে এক বৈঠকে এক মনোনয়ন চূড়ান্ত করা হয়েছে।

সূত্র : মালয় মেইল



আরো সংবাদ


মান্দায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত উপসাগরীয় দেশগুলোর জন্য ইসরাইলের বিশেষ দূত নিয়োগ মালয়েশিয়ায় লকডাউন ও জরুরি অবস্থায় বাংলাদেশ দূতাবাসের পাসপোর্ট বিতরণ অব্যাহত আবারো কাজাখস্তানের প্রধানমন্ত্রী আসকার মামিন আওয়ামী লীগে সুযোগসন্ধানীদের কোনো স্থান নেই : তথ্যমন্ত্রী মানবিক গুণ যার ব্যক্তিত্বের ভূষণ নৌকাডুবিতে বাউফলের মনির হোসেনের মৃত্যুতে ড. শফিকুল ইসলাম মাসুদের শোক ব্রাজিলের উত্তরাঞ্চলীয় রাজ্যে ভাইরাস মোকাবেলায় কারফিউ ঘোষণা বোয়ালের আণ্ডা বোয়ালে ভাঙে চতুর্থ ধাপের পৌর নির্বাচনে মেয়র পদে বিএনপির ৫২ প্রার্থী চূড়ান্ত শিশুর ঝগড়াকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে আহত ৩০

সকল