০২ এপ্রিল ২০২০

দক্ষিণ কোরিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে

দক্ষিণ কোরিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় বিশেষ সতর্কতা নেয়া হয়েছে। - ছবি : এএফপি

দক্ষিণ কোরিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে। তবে এ ভাইরাসে মূল আক্রান্ত দেশ চীন দাবি করছে তাদের নতুন আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমছে।

এদিকে, চীনের সাথে পরিষ্কারভাবে যোগসূত্র না থাকলেও অন্যান্য দেশে বিশেষ করে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে করোনাভাইরাসের বিস্তৃতিতে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্বস্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এ ভাইরাসে শুক্রবার প্রথম আক্রান্তের কথা স্বীকার করেছে মধ্যপ্রাচ্যের দুই দেশ ইসরাইল ও লেবানন।

শনিবার ইরান জানিয়েছে, কভিড-১৯ ভাইরাসে তাদের পাঁচজনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা ২৮।

ইউরোপের দেশ ইতালিও তাদের দুইজনের মৃত্যুর কথা স্বীকার করেছে। এজন্য বন্ধ করে দেয়া হয়েছে উত্তরাঞ্চলীয় ১০টি শহরের স্কুল-কলেজ, বার ও অন্যান্য জনসাধারণের স্থান।

চীনের মূল ভূখণ্ডে সর্বশেষ ৩৯৭ জন নতুন আক্রান্তের খবর পাওয়া গেছে এবং মারা গেছে ১০৯ জন। এ মৃত্যুতে দেশটিতে মূল মৃতের সংখ্যা দাঁড়ালো ২ হাজার ৩৪৫ জনে। আক্রান্তের সংখ্যা ৭৬ হাজার ২৮৮ জন।

দক্ষিণ কোরিয়ায় করোনাভাইরাসে নতুন করে ১৪২ জন আক্রান্তের খবর পাওয়া গেছে। এদের অধিকাংশ চিওংডো কান্ট্রির একটি হাসপাতাল ও দায়েগু সিটির একটি চার্চে আক্রান্ত হওয়া। এ আক্রান্তের সংখ্যা জাতীয়ভাবে করা হিসাবকে নিয়ে গেছে ৩৪৬ জনে।

তবে, দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপ জানিয়েছে, দেশটিতে ৮৭ জন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এ নিয়ে সর্বমোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৪৩৩ জনে।

কোরিয়ার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (কেসিডিসি) ২.৫ মিলিয়ন জনসংখ্যা অধ্যুষিত দায়েগু সিটি ও ৪৩ হাজার জনসংখ্যার চিওংডো কান্ট্রিকে শুক্রবার ‘বিশেষ যত্ন এলাকা’য় পরিণত করেছে। আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় এ উদ্যোগ নেয়া হয়েছে।

চিওংডো হাসপাতালে রাতারাতি আক্রান্তের সংখ্যা ১৬ থেকে ১০৮ জনে উন্নীত হয়েছে।

দক্ষিণ কোরিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর বুসানে প্রথমবারের মতো দুইজন আক্রান্তের খবর পাওয়া গেছে। দেশীয় ও আন্তর্জাতিক পর্যটকদের কাছে প্রিয় জেজু আইল্যান্ডেও প্রথমবারের মতো একজন আক্রান্ত হয়েছেন।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ

সিলেটে হোম কোয়ারেন্টিনে আরো ১৯ জন, মুক্তি পেলেন ১৯০ জন গফরগাঁওয়ে আশ্রয়ণ প্রকল্পের ৩০ পরিবারে খাদ্যসামগ্রী বিতরণ ভাঙ্গায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল চালক নিহত শিবালয়ে নিম্ন আয়ের পরিবারে নিত্যপণ্য পৌঁছে দিল পুলিশ রাজবাড়ীতে একদিনে ভ্রাম্যমাণ আদালতের ২৪ অভিযান গোবিন্দগঞ্জে সর্দি-জ্বরে আক্রান্তকে কেন্দ্র করে করোনা আতঙ্ক করোনাভাইরাসে নতুন লক্ষণ, আক্রমণ করে মস্তিষ্কেও ইউরোপে লকডাউন পরিস্থিতিতে কেমন কাটছে বাংলাদেশীদের জীবন সুনামগঞ্জে হোম কোয়ারেন্টিনে থাকা প্রবাসীর মৃত্যু, ‍পুরো গ্রাম লকডাউন করোনাভাইরাসে জাজ শিল্পী এলিস মার্সেইলিস মারা গেছেন মধুপুরে মারা যাওয়া যুবক করোনায় আক্রান্ত ছিলেন না

সকল

সব দরজা খুলে দিলো বাংলাদেশ ব্যাংক (১৯২১৭)এশিয়ায় করোনা কত দিন থাকবে? জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (১৮৯৮১)যেভাবে রেবিয়ে আসছে আরো ভয়ঙ্কর অনেক প্রাণঘাতী ভাইরাস (১৫৫০০)‘একটা পয়সাও হাতে নেই, চারদিন ধরে শুধু পানি খেয়ে বেঁচে আছি’ (১৩২৩৫)আবেগে কেঁদে ফেললেন আবুধাবির ক্রাউন প্রিন্স (১১৭৫৯)করোনাভাইরাস : ভারতে মাওলানা সাদ ও তাবলিগ জামাত কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা (৯৭৬৯)মার্কিন বিমানবাহী জাহাজের ৫০০০ নৌ সেনা মারা পড়বে! (৮৯৪০)করোনার বিপক্ষে জিতবে বাংলাদেশ (৮৫৬৯)মুসলিমদেরকে দোষারোপের জন্য দিল্লির মসজিদকে ব্যবহার করা হচ্ছে : ক্রুদ্ধ ওমর আবদুল্লাহ (৬৯১৬)এশিয়ায় করোনা কত দিন থাকবে? জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (৬৭৭৪)