২৯ মার্চ ২০২০

যুক্তরাষ্ট্রের সাথে শান্তিচুক্তি এ মাসেই : তালেবান

আফগান তালেবানের এক নেতা বলেছেন, চলতি মাসের শেষ দিকে যুক্তরাষ্ট্রের সাথে শান্তিচুক্তি সই হবে। তবে যুক্তরাষ্ট্রের এক শীর্ষ মধ্যস্থতাকারী এই প্রক্রিয়া নিয়ে ‘সতর্ক আশাবাদ’ জানিয়েছেন।

সিনিয়র তালেবান নেতা এবং কাতারের দোহাতে রাজনৈতিক কমিশনের সদস্য মোল্লা আব্দুস সালাম হানাফি সাংবাদিকদের সাথে বিনিময় করা এক ভিডিও বার্তায় বলেছেন, ‘শান্তিচুক্তির চূড়ান্ত খসড়া নিয়ে দুই পক্ষই কাজ করছে। আলোচনা এখন শেষ হয়েছে।’

যুক্তরাষ্ট্র শুক্রবার তালেবানের সাথে শান্তিচুক্তি নিয়ে যে ঘোষণা দেয়, তারপর তালেবানের পক্ষ থেকে দেয়া এটাই প্রথম আনুষ্ঠানিক বিবৃতি। হানাফি বলেন, ‘চুক্তির জন্য ইতিবাচক পরিবেশ তৈরির পর দুই পক্ষই চলতি মাসের শেষের দিকে শান্তিচুক্তি স্বাক্ষরের ব্যাপারে রাজি হয়েছে।’ হানাফি যেটা বলতে চেয়েছেন বলে মনে হচ্ছে, সেটা হলো মার্কিন মধ্যস্থতাকারী এবং আফগান সরকারের কর্মকর্তারা সহিংসতা কমানোর যে আহ্বান জানিয়েছেন, যেটার মধ্যে অস্ত্রবিরতির বিষয়টি রয়েছে, সেটা সাত দিন স্থায়ী হবে। ইতিবাচক পরিবেশের মধ্যে আর কী রয়েছে, সে ব্যাপারে বিস্তারিত আর কিছু বলেননি হানাফি। সহিংসতা কমানোর বিষয়টি নিয়ে আমেরিকান এবং আফগান কর্মকর্তারাও তাদের মুখ বন্ধ রেখেছেন।

শান্তিচুক্তির এই অগ্রগতির পর প্রথম প্রকাশ্য মন্তব্যে মার্কিন দূত জালমে খলিলজাদ বলেছেন, তিনি এ ব্যাপারে ‘সতর্ক আশাবাদী’। তিনি আরো বলেন, ‘তবে আমি যথেষ্ট বাস্তববাদী হিসেবে জানি যে, সামনে অনেক চ্যালেঞ্জ রয়েছে।’

খলিলজাদ বলেছেন, তিনি যদিও আফগান সরকার এবং তালেবান উভয়ের দিক থেকেই নিরাপত্তার প্রতিশ্রুতি পেয়েছেন, তবে আফগানিস্তানের ভেতরে ও বাইরে এমন পক্ষ রয়েছে, যারা বহু মাসের এই কূটনৈতিক অর্জনকে নষ্ট করার চেষ্টা করতে পারে। তিনি বলেন, ‘বিগত কয়েক দশকের মধ্যে যেটা হয়নি, শান্তির জন্য সে রকম একটা সুযোগ এসেছে।’ আফগানিস্তানে ৪০ বছরের যুদ্ধের সময় যেসব শরণার্থী তৈরি হয়েছে, তাদের বিষয়ে ইসলামাবাদে সোমবার জাতিসঙ্ঘের আয়োজিত সম্মেলনে কথা বলেন তিনি।

কিছু আফগান কর্মকর্তা বলেছেন, সারা দেশেই সহিংসতা কমানো হবে এবং সঙ্ঘাতের সব পক্ষই তাদের পরিকল্পিত আগ্রাসী অভিযান বন্ধ করবে। কর্মকর্তারা পরিচয় প্রকাশ না করার শর্তে কথা বলেছেন। কারণ এ বিষয়গুলো নিয়ে প্রকাশ্যে কথা বলার জন্য তাদের অনুমতি নেই। কখন এই সহিংসতার মাত্রা কমিয়ে আনা হবে, সে ব্যাপারে অবশ্য আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি, তবে চলতি সপ্তাহের কোনো এক সময়ে এটা হতে পারে। সূত্র : সাউথ এশিয়ান মনিটর।


আরো সংবাদ

বৃদ্ধকে কান ধরে উঠবস করানো এসিল্যান্ডকে একহাত নিলেন আসিফ নজরুল (২৫১২২)করোনার বিরুদ্ধে লড়াকু ‘বীর’ চিকিৎসক যে ভয়াবহ বার্তা দিয়েই মারা গেলেন (২৪৫০৫)ব্রিটিশ প্রধানমন্ত্রীর করোনার খবরে পেছনের দরজা দিয়ে পালালেন উপদেষ্টা (ভিডিও) (১৪৩৬২)অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া আর নেই (১২১৬৭)মুক্ত খালেদা জিয়ার সাথে দেখা হলো না সানাউল্লাহর (৯৭৮৩)কান ধরে উঠবস করানো সেই এসিল্যান্ড প্রত্যাহার (৯৭০৬)করোনার ওষুধ আবিষ্কারের দাবি ডুয়েটের ৩ গবেষকের (৯১৭৪)প্রবাসীর স্ত্রীর পরকীয়ার বলি মেয়ে (৮৮৯৯)করোনার আক্রমণে করুণ অবস্থা যুক্তরাষ্ট্রের (৮৭৮৩)মোদি-যোগির রাজ্যে ক্ষুধার জ্বালায় ঘাস খাচ্ছে শিশুরা (৮৫৯৭)