১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বেইজিংয়ে ফেরা মানুষদের ১৪ দিন কোয়ারেন্টাইনে রাখার নির্দেশ

বেইজিংয়ের জিংশান পার্কে মাস্ক পড়ে আছেন এক নারী - বিবিসি

বেইজিং শহরে ফেরত যাওয়া মানুষদের ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেয়া হয়েছে। এ নির্দেশ অমান্য করলে শাস্তি পেতে হবে বলে জানানো হয়েছে। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে নতুন এই নিয়ম চালু করা হয়েছে বলে চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

ছুটি শেষ করে রাজধানীতে পৌঁছানোর পর বেইজিংয়ের বাসিন্দাদের "নিজের উদ্যোগে অথবা নির্ধারিত স্থানে কোয়ারেন্টাইনে" যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

আফ্রিকার দেশ মিসরে একজন করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার কথা নিশ্চিত করার পর নতুন এই পদক্ষেপের ঘোষণা আসলো।

উহান শহর থেকে উদ্ভূত ভাইরাসটিতে আক্রান্ত হয়ে এখনো পর্যন্ত ১৫০০ জন মানুষ মারা গেছেন।

চীনের অন্যান্য এলাকায় নতুন চন্দ্র বর্ষ উদযাপনের ছুটি শেষ করে বাসিন্দারা বেইজিংয়ে ফিরতে শুরু করার পর শুক্রবার বেইজিংয়ের ভাইরাস প্রতিরোধী ওয়ার্কিং গ্রুপ এক নোটিশে এই নির্দেশ দেয়।

প্রাদুর্ভাব ঠেকাতে চলতি বছর ছুটি বাড়ানো হয়েছিল। বেইজিংয়ে কমপক্ষে দুই কোটি মানুষ বাস করে।

শনিবার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন নতুন করে ১৪৩টি মৃত্যু রেকর্ড করে, যা নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ১৫২৩ জনে। চারজন ছাড়া নতুন মারা যাওয়া সবাই হুবেই প্রদেশের বাসিন্দা ছিল।

নতুন করে আরো ২,৬৪১ জন আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। সব মিলিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৬৬,৪৯২ জনে।

চীনের মূল ভূ-খণ্ডের বাইরে, ২৪টি দেশে ৫০০'র বেশি মানুষ আক্রান্ত হয়েছে এবং হংকং, ফিলিপাইন এবং জাপানে তিনজন মারা গেছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বে চীনে প্রাদুর্ভাবের বিষয়ে তদন্ত করতে চলতি সপ্তাহের শেষে একটি মিশন শুরু হবে, যার মূল উদ্দেশ্য হবে কোভিড-১৯ নামের ভাইরাসটি আসলে কীভাবে ছড়াচ্ছে এবং এর মাত্রা কতটা ভয়াবহ তা যাচাই করা - সংস্থাটির পরিচালক টেডরস আধানম ঘেব্রয়েসাস একথা জানান।

এই মিসনে থাকবেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা, যারা তদন্ত করে দেখবেন যে কীভাবে এবং কখন ১৭ শ'রও বেশি স্বাস্থ্য কর্মী এই ভাইরাসে আক্রান্ত হলো।

এই দলে ১২ জন আন্তর্জাতিক এবং ১২ জন চীনের বিশেষজ্ঞ থাকবেন।

"ভাইরাসের ছড়িয়ে পড়া, এর ভয়াবহতা এবং চলমান পদক্ষেপের প্রভাব সম্পর্কে বুঝতে চেষ্টার করার উপর বিশেষ জোর দেয়া হবে," বলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরী স্বাস্থ্য কর্মসূচীর নির্বাহী পরিচালক ডা. মাইক রায়ান।

আফ্রিকায় প্রথম আক্রান্ত শনাক্ত

মিসরের স্বাস্থ্য মন্ত্রণালয় শুক্রবার নিশ্চিত করেছে যে, আফ্রিকা অঞ্চলে প্রথম করোনাভাইরাস আক্রান্তকে সনাক্ত করা হয়েছে।

মন্ত্রণালয় জানায়, আক্রান্ত ব্যক্তি একজন বিদেশি। কিন্তু তার জাতীয়তা সম্পর্কে জানানো হয়নি।

দেশটি জানিয়েছে, তারা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে বিষয়টি জানিয়েছে এবং একটি হাসপাতালে ওই ব্যক্তিকে আইসোলেশনে বা একাকী রাখা হয়েছে।

চীনের সাথে আফ্রিকা অঞ্চলের ঘনিষ্ঠ সম্পর্কের কথা উল্লেখ করে এর আগে বিশেষজ্ঞরা বলেছিলেন যে, আফ্রিকায় ভাইরাসটিতে আক্রান্ত হওয়া কাউকে খুঁজে পেতে খুব বেশি অপেক্ষা করতে হবে না।

স্বাস্থ্যকর্মীদের মৃত্যু

চীনের কর্তৃপক্ষ জানিয়েছে যে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ছয়জন স্বাস্থ্যকর্মী মারা গেছেন।


চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের ভাইস মিনিস্টার জেং ইক্সিন বলেন, উহানে ১১০২ জন স্বাস্থ্যকর্মী সংক্রমণের শিকার হয়েছে এবং হুবেই প্রদেশের অন্যান্য স্থানে আরো ৪০০ জন আক্রান্ত হয়েছে।

জেং'য়ের উদ্ধৃতি দিয়ে রয়টার্স জানায়, "সামনে থেকে যেসব স্বাস্থ্যকর্মীরা আক্রান্তদের সেবা করছেন, তাদের দায়িত্বটা অনেক বেশি। তাদের কাজ করার এবং বিশ্রাম নেয়ার জায়গা অনেক সীমিত, মানসিক চাপ এবং ঝুঁকিটাও অনেক বেশি।"

ওই এলাকায় থাকা হাসপাতালগুলোতে পর্যাপ্ত মাস্ক, চশমা এবং প্রতিরোধী পোশাক সরবরাহ করতে পারছে না স্থানীয় কর্তৃপক্ষ।

গত ৭ ফেব্রুয়ারি চিকিৎসাকর্মীদের দুর্দশা সামনে আসে উহান সেন্ট্রাল হাসপাতালের চিকিৎসক লি ওয়েনলিয়াংয়ের মৃত্যুর মধ্য দিয়ে। তিনি গত ৩০ ডিসেম্বর ভাইরাসটি নিয়ে প্রথম সতর্ক করার চেষ্টা করেছিলেন।

তিনি তার সহকর্মীদের একটি সতর্কতা দেয়ার চেষ্টা করেছিলেন। কিন্তু পুলিশ তাকে 'মিথ্যা মন্তব্য করতে' নিষেধ করে।

ডা. লি'র মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে দেশটির সামাজিক মাধ্যম ওয়েইবো-তে ক্ষোভ এবং বিষাদ ছড়িয়ে পড়ে।

এ সম্পর্কিত অন্য খবরগুলো কী?
• যুক্তরাজ্যে লন্ডনে অনুষ্ঠিত এক কনফারেন্সে অংশ নেয়া শত শত মানুষের সাথে যোগাযোগ করেছে কর্তৃপক্ষ। এই অংশগ্রহণকারীদের একজন করোনা ভাইরাসের চিকিৎসা নেয়ার পর এই পদক্ষেপ নেয়া হয়য।

• চীন বলেছে, স্কুল খুলতে আরো কিছুদিন বিলম্ব করবে- বেশ কয়েকটি প্রদেশে স্কুল ফেব্রুয়ারির শেষ নাগাদ বন্ধ রাখা হয়েছে।

• চীনের সীমান্তের কাছে অবস্থিত ভিয়েতনামে রাজধানী হ্যানয়ের আশপাশের গ্রামগুলোতে হাজার হাজার মানুষকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। সেখানে বেশ কিছু সংক্রমণের খবর পাওয়ার পর এই পদক্ষেপ নেয়া হয়। ভিয়েতনামে এখনো পর্যন্ত ১৬ জন আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত হওয়া গেছে।

• উত্তর কোরিয়ার উপর থেকে নিষেধাজ্ঞা শিথিলের আহ্বান জানিয়েছে রেড ক্রস, যেন সহায়তা সংস্থাগুলো তহবিল স্থানান্তর করে সরঞ্জাম কিনতে পারে। সম্ভাব্য প্রাদুর্ভাব ঠেকাতে প্রস্তুতি নিতে টেস্টিং কিট এবং প্রতিরোধী পোশাক অবিলম্বে কেনা দরকার বলে জানিয়েছে সংস্থাটি।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল!

সকল