১০ এপ্রিল ২০২০

পুলিশের নিলামে বিক্রি হলো ইয়াবা ভর্তি ট্রাক

থাইল্যান্ডের মাদক বিরোধী কর্তৃপক্ষ ভুল করে মাদক ভর্তি ট্রাক নিলামে বিক্রি করে দেয়ার ঘটনায় ক্ষমা চেয়েছে। ট্রাকটিতে লাখ খানেক অ্যামফেটামিন ট্যাবলেট লুকানো ছিল বলে জানা যায়।

পাঁচ লাখ ৮৬ হাজার বাহত বা প্রায় ১৪ হাজার ৫০০ পাউন্ড দিয়ে হোন্ডা সিআর-ভি ট্রাকটি কিনে নেন এক ক্রেতা। গত বছর একটি মাদক মামলায় ওই ট্রাকটি জব্দ করা হয়েছিল যেটি চলতি মাসে নিলামে বিক্রি করা হয়।

কিন্তু যখন এটিকে মেরামতের জন্য গ্যারেজে পাঠানো হয় তখন এক মিস্ত্রি ট্রাকের বাম্পারে ৯৪ হাজার ইয়াবা বড়ি খুঁজে পান।

কর্তৃপক্ষ বলছে, ভবিষ্যতে তারা এ বিষয়ে আরো ভাল ভাবে তল্লাশি করবে।

"নিয়ম অনুযায়ী আমরা যেসব যানবাহন পাই তার সবগুলোতেই তল্লাশি চালাই এবং এই ট্রাকটিও ব্যতিক্রম ছিল না। যাই হোক সেসময় আমরা কিছু খুঁজে পাইনি, কারণ বড়িগুলো খুব ভালভাবে লুকানো ছিল," ব্যাংকক পোস্টকে একথা বলেন দেশটির মাদক নিয়ন্ত্রণ বোর্ডের মহাসচিব নিয়ম তার্মস্রিসুক।

তার্মস্রিসুক বলেন, ইয়াবা বড়িগুলো যা কিনা মেটাঅ্যামফেটামিন এবং ক্যাফেইনের মিশ্রণ- ট্রাকটির বাম্পারের পেছনে একটি গোপন কুঠরিতে কয়েকটি বাক্সে লুকানো ছিল।

গত বছর উত্তরাঞ্চলীয় চিয়াং রাই এলাকা থেকে গাড়িটি জব্দ করার সময় এর পেছনের আসন থেকে এক লাখ ইয়াবা বড়ি উদ্ধার করা হয়েছিল।

তার্মস্রিসুক বলেন, আগের উদ্ধার করা বড়ির সাথে নতুন করে পাওয়া বড়ি যোগ করা হবে এবং এগুলো উদ্ধারকারী মিস্ত্রি ও গাড়ির বর্তমান মালিককে তাদের সহযোগিতার জন্য পুরস্কৃত করা হবে।

থাইল্যান্ডে ইয়াবা মানে হচ্ছে "ক্রেজি মেডিসিন" যা সাধারণত মিয়ানমার থেকে থাইল্যান্ডে পাচার করা হয় এবং সেগুলো সস্তায় লাল কিংবা গোলাপি বড়ি হিসেবে বিক্রি করা হয়।

২০১৮ সালে থাইল্যান্ডের কর্তৃপক্ষ ৫১ কোটি ৬০ লাখ মেথ ট্যাবলেট জব্দ করে। বিবিসি।


আরো সংবাদ