০৮ এপ্রিল ২০২০

যুক্তরাষ্ট্র-তালেবান চুক্তি এ মাসেই

আফগানিস্তান থেকে বিদেশী সেনা প্রত্যাহারের নিরাপদ পরিবেশ নিশ্চিত করার জন্য ‘সামরিক অভিযান’ হ্রাস করতে সম্মত হয়েছে তালেবান। আমেরিকানদের সাথে একটি চুক্তি স্বাক্ষরের তারিখ নির্ধারণ করা নিয়ে তালেবানের আলোচনা হয়েছে। শুক্রবার এই তথ্য জানিয়েছে আফগান তালেবান।

দোহায় তালেবানের প্রধান মুখপাত্র সোহেল শাহীন ডনকে ফোনে বলেছেন, ‘আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে শান্তিচুক্তি স্বাক্ষরের আগে কয়েক দিনের মধ্যে সামরিক অভিযান কমিয়ে আনতে সম্মত হয়েছি। আক্রমণ ও অভিযান কমিয়ে আনার উদ্দেশ্য হলো বিদেশী সেনাদেরকে আফগানিস্তান থেকে সরিয়ে নিতে নিরাপদ পরিবেশ প্রদান করা।’

শাহীন জোর দিয়ে বলেন, ‘যুদ্ধবিরতি নিয়ে কোনো চুক্তি হয়নি। এটি আমাদের সামরিক অভিযান হ্রাসের সিদ্ধান্ত। কিভাবে, কখন এবং কোথায় আমাদের সামরিক অভিযান পরিচালনা করতে হবে এবং এটি কেবল বিদেশী বাহিনীর মধ্যে সীমাবদ্ধ থাকবে কি না তা আমরা ঠিক করব। সামরিক অভিযান কমানো হবে এবং এতে দেশের সরকারি নিরাপত্তাবাহিনীসহ সব সেনা অন্তর্ভুক্ত থাকবে। শান্তিচুক্তি স্বাক্ষরের পরে আক্রমণ হ্রাস অব্যাহত থাকবে কি না- এমন প্রশ্নের জবাবে আফগানিস্তানের তালেবান মুখপাত্র বলেন, যে দিন চুক্তি স্বাক্ষরিত হবে সে দিন থেকেই দলিলটিতে থাকা অন্যান্য ধারাও কার্যকর হবে। আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সুবিধার্থে অপারেশন হ্রাস করতে সম্মত হওয়াসংক্রান্ত এই ধারাগুলোর কী হবে সে সম্পর্কে তিনি বিস্তারিত ব্যাখ্যা করেননি। সূত্র : দ্য ডন।


আরো সংবাদ

করোনা মোকাবেলায় ৫০০ কোটি ডলার জরুরি ঋণ চেয়েছে ইরান সাটুরিয়ায় সর্দি-কাশিতে বৃদ্ধের মৃত্যু, তিন বাড়ি লকডাউন করোনার অজুহাতে মুসলিমদের বলির পাঁঠা করছে বিজেপি : আসাদউদ্দিন ওয়াইসি আড়াইহাজারে প্রথম করোনা রোগী শনাক্ত, এলাকা লকডাউন বগুড়ায় বিএনপির পক্ষ থেকে খাদ্য সামগ্রী বিতরণ করোনা মোকাবেলা : প্রতি জেলায় ৩টি করে গাড়ি প্রস্তুত রাখার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর আমতলীর সব প্রবেশদ্বার বন্ধ, বসানো হয়েছে চেকপোস্ট করোনাভাইরাস নিয়ে আপনার যা জানা প্রয়োজন টাঙ্গাইলের মির্জাপুরে প্রথম করোনাভাইরাসে ১ ব্যক্তি শনাক্ত ইথানলে করোনার চিকিৎসা সম্ভব : বাকৃবি গবেষক ড. আলিমুল কক্সবাজারকে লকডাউন ঘোষণা

সকল

সেই প্রিয়া সাহা করোনায় আক্রান্ত! (৫০৮৩৩)নিজ এলাকায় ত্রাণ দিয়ে ঢাকায় ফিরে করোনায় মৃত্যু, আতঙ্কে স্থানীয়রা (৪৪৬১১)বেওয়ারিশের মতো সারা রাত সঙ্গীতশিল্পীর লাশ পড়েছিল রাস্তায় (২৬৭২১)দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২০২৫৬)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৬৩৮৯)কাশ্মিরে রক্তক্ষয়ী যুদ্ধে নিহত ভারতীয় দুর্ধর্ষ কমান্ডো দলের সব সদস্য (১৫৫২৩)রোজার ঈদের ছুটি পর্যন্ত বন্ধ হচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠান (১৩০৭৯)করোনার লক্ষণ নিয়ে নিজের বাড়িতে মরে পড়ে আছে ব্যবসায়ী, এগিয়ে আসছে না কেউ (১২৮০৫)ঢাকায় নতুন করে ৯টি এলাকা লকডাউন (১০৬৪৩)সবচেয়ে ভয়াবহ দিন আজ : মৃত্যু ৫, আক্রান্ত ৪১ (১০০৬১)