২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্র-তালেবান আলোচনা ফের শুরু

-

কাতারে তালেবানের সাথে আবারো শুরু হয়েছে যুক্তরাষ্ট্রের শান্তি আলোচনা। শনিবার দেশটির রাজধানী দোহায় এই আলোচনা শুরু হয়েছে। আলজাজিরার খবরে বলা হয়েছে, আফগান ইস্যুতে ট্রাম্পের কূটনৈতিক পদক্ষেপ বন্ধ করার তিন মাস পর আবারো শুরু হলো আলোচনা।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, আফগানিস্তান বিষয়ক বিশেষ মার্কিন দূত জালমান খলিলজাদ শনিবার দোহায় তালেবান প্রতিনিধিদের সাথে প্রথম দফা বৈঠক করেছেন।

গত সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্র এবং তালেবান একটি চুক্তি স্বাক্ষরের দ্বারপ্রান্তে পৌঁছেছিল। এই চুক্তি স্বাক্ষরিত হলে নিরাপত্তার নিশ্চয়তার ভিত্তিতে আফগানিস্তান থেকে হাজার হাজার সেনা প্রত্যাহার শুরু করতো যুক্তরাষ্ট্র। পাশাপাশি তালেবান এবং কাবুলের সরকারের মধ্যে সরাসরি আলোচনার পথও প্রশস্ত হওয়ার প্রত্যাশা করা হচ্ছিল।

কিন্তু একই মাসে হঠাৎ করে মার্কিন প্রেসিডেন্ট এই কূটনৈতিক প্রচেষ্টাকে মৃত বলে ঘোষণা করেন। ওই সময় মার্কিন এক সেনা নিহত হওয়ার পর ক্যাম্প ডেভিডে তালেবানের সঙ্গে গোপনীয় আলোচনায় বসার একটি আমন্ত্রণও প্রত্যাহার করেন ডোনাল্ড ট্রাম্প।


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল