২৪ সেপ্টেম্বর ২০২০

শ্রীলঙ্কায় গোতাবায়া রাজাপাকসের জয়লাভ

-

শ্রীলংকায় গোতাবায়া রাজাপাকসে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছে বলে তার মুখপাত্র সংবাদ মাধ্যমকে জানিয়েছেন। আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করা না হলেও পরাজয় মেনে নিয়েছেন প্রধান প্রতিদ্বন্দ্বী সাজিথ প্রেমাদাসা।

দেশটিতে ইসলামপন্থীদের হামলায় ২৬৯ জন নিহত হওয়ার সাতমাস পর শনিবার তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

মুখপাত্র খেইলিয়া রামবুকওয়েলা বলেন, ‘আমরা ৫৩ থেকে ৫৪ শতাংশ ভোট পেয়েছি। এর মানে বিজয় সুস্পষ্ট। আমরা খুবই খুশি গোতাবায়া পরবর্তী প্রেসিডেন্ট হচ্ছেন।’

এদিকে, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আবাসন মন্ত্রী সাজিথ প্রেমাদাসা পেয়েছেন ৪৫ দশমিক ৩ শতাংশ ভোট। তিনি সংখ্যালঘু তামিলদের কাছ থেকে ব্যাপক সমর্থন পেয়েছেন। কিন্তু সিংহলী আসনসমূহে কম ভোট পেয়েছেন। তবে রাজাপাকসে (৭০) দ্বীপ দেশটির সিংহলী এলাকায় সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন।

বামপন্থী অনুরা কুমারা দেশনায়েক তৃতীয় অবস্থানে রয়েছেন, তিনি পেয়েছেন ৪.৬৯ শতাংশ ভোট।

নির্বাচন কমিশনের চেয়ারম্যান মাহিন্দা দেশপ্রিয় বলেছেন, বিচ্ছিন্ন সহিংস ঘটনায় অনেক লোক আহত হওয়া সত্ত্বেও শনিবারের ভোটে ১৫ দশমিক ৯৯ মিলিয়ন ভোটারের মধ্যে ৮০ শতাংশ ভোট পড়েছে।

সাবেক প্রেসিডেন্ট মাহিন্দ্র রাজা পাকসের ছোট ভাই গোতাবায়া তামিল বিদ্রোহ দমনকালে দেশটির প্রতিরক্ষা মন্ত্রী ছিলেন।


আরো সংবাদ

পরাশক্তি হওয়ার আকাঙ্ক্ষা আরব আমিরাতের, বাস্তবে সম্ভবনা কতটুকু? বিয়ের অনুষ্ঠান থামাতে ব্যর্থ করোনা! সরকার দেশকে ভয়াবহ নৈরাজ্যের মধ্যে নিপতিত করেছে : ফখরুল বর্ণবিদ্বেষবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র, গুলিবিদ্ধ ২ পুলিশ ‘পক্ষত্যাগ করা দ. কোরীয় নাগরিককে গুলি করে হত্যা করেছে উ. কোরিয়া’ চতুর্থ কোভিড-১৯ ভ্যাকসিনের তৃতীয় ধাপের পরীক্ষা শুরু করেছে যুক্তরাষ্ট্র 'মৃত' জিসা মনির ফিরে আসা নিয়ে জুডিশিয়াল ইনকোয়ারির আদেশ তিতা করলায় চাষির মুখে মিষ্টি হাসি যৌতুক মামলায় পিরোজপুরে ছাত্রদলের নেতা গ্রেফতার করোনার দ্বিতীয় ওয়েব নিয়ে সরকারের মন্ত্রীদের বক্তব্য রহস্য ঘেরা : রিজভী ইবির আবাসিক হল থেকে লক্ষাধিক টাকার পাম্প চুরি

সকল